Pages

Categories

Search

আজ- শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮

ঝালকাঠিতে আধুনিক কুটির শিল্প গড়ে একটি গ্রাম এখন পুরোপুরি দারিদ্র্য মুক্ত

jhalokathi-10-01-1710
মোঃ আমিনুল ইসলাম,ঝালকাঠি সংবাদদাতাঃ ঝালকাঠির রাজাপুরে আধুনিক কুটির শিল্প গড়ে একটি গ্রাম এখন পুরোপুরি দারিদ্র্য মুক্ত। ওই গ্রামের অর্ধশত পরিবার বেকারত্বের অভিশাপ ঘুচিয়ে হয়েছে স্ববলম্বী। স্বপ্ন দেখতে শুরু করেছে আরো উন্নত জীবনের। আর এই স্বপ্ন বাস্তবায়নে অল্প সুদের ঋণ ও আধুনিক প্রশিক্ষণ নিয়ে এগিয়ে এসেছে যুব উন্নয়ন বিভাগ।
ঝালকাঠির রাজাপুর উপজেলার সদর ইউনিয়নের কর্মমুখর গ্রাম- পাড়গোপালপুর। এ গ্রামের অর্ধশতাধিক পরিবার বংশ পরম্পরায় জীবিকা চালিয়ে আসছে বাঁশ-বেত শিল্পের মাধ্যমে। কিন্তু আধুনিক প্রশিক্ষণ ও প্রয়োজনীয় অর্থের অভাবে তাদের দারিদ্র কাটছিল না। অবশেষে পরিবারের নতুন প্রজন্মের তরুণরা স্থানীয় যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ ও স্বল্প সুদের ঋণ নিয়ে গতি এনেছে কুটির শিল্পে। দারিদ্র-পীড়িত আগের জীবন বদলে যাওয়ায় এখন সোনালি স্বপ্নে বিভর এই পরিবারগুলো। তবে ঋণের পরিমাণ বাড়ানোর দাবী তাদের।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জানালেন, পাড়গোপালপুরের মতো উপজেলার অন্য গ্রামগুলোকেও এভাবে দারিদ্রমুক্ত করার লক্ষ্য রয়েছে প্রশাসনের। যুব উন্নয়ন বিভাগের এমন কর্মসূচি সারা জেলায় ছড়িয়ে দিয়ে, তরুণদের কর্মমুখী পেশায় স্বাবলম্বী করতে, এ খাতে সরকারের বাজেট বরাদ্দ বাড়ানোর পরামর্শ স্থানীয় নেতৃবৃন্দের।