Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮

জয়দেবপুর চৌরাস্তা ও টঙ্গী বাইপাস করতে কড্ডা- উত্তরা ধৌড় বিকল্প সড়ক নির্মাণ দরকার

SAMSUNG CAMERA PICTURESমঞ্জুর হোসেন মিলন :

রাজধানীর সাথে দেশের উত্তর অঞ্চল ময়মনসিংহ ও উত্তরবঙ্গের যোগাযোগ স্বাভাবিক রাখতে জয়দেবপুর চৌরাস্তা ও টঙ্গী বাইপাস করে কড্ডা- উত্তরা দৌড় বিকল্প সড়ক নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

শিল্প এলাকা খ্যাত বিশেষ জেলা গাজীপুরের উপর দিয়ে রাজধানী ঢাকার সাথে দেশের উত্তর অঞ্চলের সড়ক যোগাযোগ। বিশ্ব ইজতেমা কিংবা বিভিন্ন সময় যানজটে বন্ধ হয়ে যায় ঢাকা- ময়মনসিংহ এবং টাঙ্গাইল মহাসড়ক। এই মহাসড়কে পবিত্র ঈদুল আযহা, ঈদুল ফিতর এবং দক্ষিন এশিয়ার সর্ববৃহৎ ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমা চলাকালিন সময় দীর্ঘ যানজট সৃষ্টি হয়। ব্যঘাত ঘটে শিল্প কারখানার উৎপাদিত পণ্য পরিবহন কিংবা রাজধানীর সাথে সড়ক যোগাযোগে। বিষয়টি বিবেচনায় নিয়ে জয়দেবপুর চৌরাস্তা ও টঙ্গী বাইপাস করতে কড্ডা- ধৌড় বিকল্প সড়ক নির্মানের প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন সরকার ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

আর এই প্রকল্পের সম্ভাব্যতার কথা উল্লেখ করে গাজীপুর সড়ক ও জনপদ বিভাগ সরকারের শীর্ষ পর্যায় কডডা-ধৌড় সড়ক ফজিলাতুন্নেছা মুজিব নামে একটি প্রকল্প প্রেরণ করেছে বলে জানা যায়।

বিষয়টির গুরুত্ব অনুধাবন করে গেল বছরের ২৫ জুলাই ২০১৫ ইং গাজীপুর জেলা বিশেষ উন্নয়ন সমন্বয় সভায় জেলা প্রশাসক এস এম আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মো: আবুল কালাম আজাদের উপস্থিতিতে বিষয়টি উত্থাপিত হয় এবং কড্ডা থেকে ধৌড় মহাসড়ক নিমার্ণে প্রয়োজণীয় পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। গাজীপুর সিটি কর্পোরেশনের ২০১৫-২০১৬ অর্থ বছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে দাবী উঠে তুরাগ নদীর পাশদিয়ে বিকল্প একটি সড়ক নির্মাণের।

রাজধানী ঢাকা দিনদিন সম্প্রসারিত হচ্ছে উত্তরদিকে গাজীপুর ও সাভারে। রাজধানী ঢাকার সাথে দেশের উত্তর অঞ্চলের সড়ক যোগাযোগ স্বাভাবিক রাখতে কড্ডা- ধৌড় বিকল্প সড়ক নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ সড়ক নির্মাণ করা হলে যানজট থেকে মুক্তি মিলবে এমনটি আশা অনেকের।

SAMSUNG CAMERA PICTURES

সরেজমিন ঘুরে বিভিন্ন পেশার মানুষের সাথে কথা বলে জানা যায়, মহাসড়কে রাজনৈতিক সহিংসতা, বিভিন্ন সময় শ্রমিক অসন্তোষ, টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা কিংবা নানা অপ্রীতিকর ঘটনায় প্রায়ই ঢাকা- ময়মনসিংহ মহাসড়কে গোলযোগের সৃষ্টি হয়ে যানচলাচলে বিঘ্ন ঘটে থাকে। জয়দেবপুর থেকে উত্তরা আব্দুল্লাপুর পর্যন্ত সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। রাজধানী ঢাকার সাথে বিকল্প সড়ক যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার দাবী বিভিন্ন শ্রেণী পেশার মানুষের।

গাজীপুর মহানগরের কোনাবাড়ী এলাকার বাসিন্দা স্থানীয় সাংবাদিক রাজিব সরকার মনে করেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিকল্প হিসাবে কডডা-দৌড় এলাকা হয়ে ঢাকার সাথে যোগাযোগের জন্য সড়ক নির্মাণ জরুরী। একই সাথে জয়দেবপুর চৌরাস্তাকে বাইপাস করতে কডডা থেকে রাজেন্দ্রপুর পর্যন্ত একটি সড়ক নির্মাণ করাও দরকার।

শুক্রবার টঙ্গীতে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার জুমা’র নামাজের সময় হাজার হাজার ধর্মপ্রাণ মুসলমান প্রতি বছরের ন্যায় এবারও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর নামাজ আদায় করে। যানচলাচল বন্ধ হয়ে যায়। দীর্ঘসময় হাজার হাজার মানুষকে গাড়ীতে বসে থাকতে হয়।

কথা হয় পাবনা থেকে নারায়নগঞ্জ পর্যন্ত চলাচলকারী সরকার ট্রাভেলস পরিবহনের চালক বাবলু মিয়ার সাথে। তিনি জানান, সরকার ট্রাভেলস পরিবহনের গাড়ী গুলো পাবনা থেকে আশুলিয়া- কামারপাড়া হয়ে নারায়নগঞ্জে চলে কিন্তু কামারপাড়ায় সড়ক বন্ধ করে দেয়ায় কোনাবাড়ি চৌরাস্তা হয়ে আসতে হয়েছে। লাভ হয়নি টঙ্গী এসে বসে থাকতে হলো।

শেরপুর থেকে ছেড়ে আসা ঢাকাগামী সোনারবাংলা পরিবহনের চালক মো: লিটন মিয়া জানান, পোশাক কারখানায় বেতনের সমস্যা হলে রাস্তা অবরোধ, ছাত্ররা গাড়ী ভাংচুর করে আর বিশ্ব ইজতেমায়ও গাড়ী চলাচলে অসুবিধা হয় তাই বিকল্প সড়ক হলে ভাল হয়।

বিশ্ব ইজতেমার সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা:

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা উপলক্ষে বুধবার (৬ জানুয়ারী) হতে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৃহত্তর জেলাসমূহের ঢাকাগামী যানবাহন চলাচল বন্ধ থাকবে এবং দুই পর্বের আখেরী মোনাজাতের দিন গাজীপুরে বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে। গাজীপুর জেলা তথ্য অফিসার মো: নূরুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১০ জানুয়ারী ও ১৭ জানুযারী আখেরী মোনাজাতের দিন সকাল ৬ টা থেকে গাজীপুরের কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাঝুখান ব্রিজ হতে ষ্টেশনরোড ওভার ব্রিজ পর্যন্ত এবং টঙ্গীর কামারপাড়া ব্রিজ থেকে মুন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়ক পথে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

৬ জানুয়ারী সন্ধ্যা ৬ টা থেকে উল্লেখিত সড়ক পরিহার করে বৃহত্তর জেলাসমূহ হতে ঢাকাগামী সকল যানবাহন গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা হতে টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে চান্দনা চৌরাস্তা, কোনাবাড়ী, কালিয়াকৈর চন্দ্রা, বাইপাইল, নবীনগর, আমিন বাজার হয়ে চলাচল করার নির্দেশ দিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম।

এমএইচএস