Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

‘জোড় এজতেমা’ সমাপ্ত টঙ্গীতে দু’পর্বের এবারের বিশ্ব এজতেমার প্রথম পর্ব ৮ জানুয়ারি থেকে শুরু

নভেম্বর ২৪, ২০১৫
ধর্ম
No Comment
(ফাইল ছবি)

(ফাইল ছবি)

নিজস্ব সংবাদদাতাঃ
টঙ্গীর বিশ্ব এজতেমা ময়দানে বিশ্ব এজতেমার প্রস্তুতি মূলক সভা ‘জোড় এজতেমা’ মঙ্গলবার দুপুরে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। মোনাজাত পরিচালনা করেন ভারতের শীর্ষ স্থানীয় মুরুব্বী মাওলানা মোহাম্মদ ইব্রাহিম। এবারো দু’পর্বে বিশ্ব এজতেমা অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছেন মুরুব্বীরা। দু’পর্বের এজতেমার প্রথম পর্ব আগামী ৮ জানুয়ারি থেকে তিনদিন এবং চারদিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব ১৫ জানুয়ারি থেকে শুরু হয়ে তিনদিন অনুষ্ঠিত হবে।

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব এজতেমা ময়দানে বিশ্ব এজতেমার প্রস্তুতি মূলক সভা ‘জোড় এজতেমা’ ৫দিন ব্যাপী অনুষ্ঠিত হয়। গত ২০ নবেম্বর থেকে এ জোড় এজতেমা শুরু হয়। এতে শীর্ষ স্থানীয় মুরুব্বীসহ হাজার হাজার তাবলীগ অনুসারী অংশ নেন। বিশ্ব এজতেমা সফল করতে প্রতি বছরই পুরনো সাথীদের নিয়ে ‘জোড় এজতেমা’র আয়োজন করা হয়। জোড় এজতেমায় বিশ্ব এজতেমা সফল করতে এজতেমার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এই জোড় এজতেমায় আগামী বিশ্ব এজতেমা দু’পর্বে অনুষ্ঠানের সিদ্ধান্ত চুড়ান্ত করা হয়। দু’পর্বের এজতেমার প্রথম পর্ব আগামী ৮ জানুয়ারি থেকে তিনদিন এবং চারদিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব ১৫ জানুয়ারি থেকে শুরু হয়ে তিনদিন অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ব এজতেমা সফলভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে এজতেমা ময়দানের মাঠ প্রস্তুতের কাজ শুরু হয়েছে।

তাবলীগ জামায়াতের রীতি অনুসারে যে সকল সাথীরা আল্লাহর রাস্তায় ১ থেকে ৩ চিল্লায় অংশ নিয়েছেন শুধুমাত্র সে সকল সাথীরাই এই এজতেমায় যোগ দিয়েছেন। তাবলীগ জামায়াতের শীর্ষ মুরুব্বীরা তাদেরকে আরো প্রশিক্ষিত করতেই প্রতিবছরই মুল এজতেমার ৪০ দিন আগে এ জোড় এজতেমার আয়োজন করেন। এবারের জোড় এজতেমায় দেশ বিদেশের কয়েক লাখ ধর্ম প্রান মুসুল্লি টঙ্গী ময়দানে হাজির হন। পাঁচ দিন ব্যাপী জোড় এজতেমা শেষে মুসুল্লিগণ বিভিন্ন কাফেলায় বিভক্ত হয়ে দেশ বিদেশে বিভিন্ন জায়গায় দিনের দাওয়াত নিয়ে বেরিয়ে পরেন। দাওয়াতি কার্যক্রম শেষে এসব মুসুল্লিগণ আবারও ফিরে এসে অংশ নিবেন মূল ইজতেমায় ।
এদিকে তাবলীগ অনুসারী মুসুল্লীরা বিশ্ব এজতেমা এক পর্বে অনুষ্ঠানের দাবী জানিয়েছেন শীর্ষ মুরুব্বীদের কাছে।