Pages

Categories

Search

আজ- সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮

জোহরা তাজউদ্দিনের ৩য় মৃত্যু বার্ষিকী আজ

fb_img_1482148945355

মাহমুদুল হাসান,
আজ ২০ ডিসেম্বর বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দিন আহমেদ এর সহধর্মীনি ও বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দা জোহরা তাজউদ্দিনের ৩য় মৃত্যু বার্ষিকী।

২০১৩ সালের ২০ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টা ২০মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। তার মৃত্যুতে পুরো রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছিল।

এ উপলক্ষে কাপাসিয়া উপজেলা আওয়ামী লীগ দিনব্যাপী কর্মসূচি গ্রহন করেছে।

দেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের সহধর্মীনি সৈয়দা জোহরা তাজউদ্দীন ১৯৩২ সালের ২৪ ডিসেম্বর একটি সংস্কৃতিমনা পরিবারে। ১৯৫৯ সালে তাজউদ্দীন আহমদের সঙ্গে বিয়ে হয় জোহরার। তাদের চার সন্তানের মধ্যে শারমিন আহমদ সবার বড়। মেজো সিমিন হোসেন রিমি গাজীপুর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য। ছোট মেয়ে মাহজাবিন আহমদ মিমি। আর একমাত্র ছেলে তানজিম আহমেদ সোহেল তাজ সাবেক মহাজোট সরকারের সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

১৯৭৫ সালে শেখ মুজিবর রহমান সপরিবারে নিহত হওয়ার পর আহ্বায়ক হিসাবে আওয়ামী লীগের হাল ধরেন জোহরা তাজউদ্দীন। সে সময় দলকে সংগঠিত করতে বড় ভূমিকা রাখেন তিনি। এরপর শেখ হাসিনা দেশে ফিরলে তাঁর হাতে তিনি দলের নেতৃত্ব তুলে দেন।

দিনটি উপলক্ষে গাজীপুরের কাপাসিয়ায় আজ উপজেলার বিভিন্ন ইউনিয়নে মিলাদ মাহফিল ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে সকালে ঢাকার বনানী কবরস্থানে কাপাসিয়া উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে পুস্পস্তবক অপর্ন, কাপাসিয়া দলীয় কার্যালয়ে কোরান খানী, ফাতেহা পাঠ, আলোচনা সভা ও কাঙ্গালী ভোজ।

কাপাসিয়া সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রুহুল আমীন পূর্বপশ্চিমকে জানান, দিনটি উপলক্ষে কাপাসিয়া সদর ইউনিয়ন আওয়ামীলীগের উদ্দ্যেগে সকাল ১০টায় প্রথমে খতমে কোরআন পাঠ, দোয়া মাহফিল ও দুপুরে গণভোজের আয়োজন করা হয়েছে। এবং সর্বশেষ বিকেলে আলোচনা সভার মধ্যেদিয়ে দিনটিকে পালন করা হবে।

দলটির পক্ষ থেকে জোহরা তাজউদ্দিনের কাপাসিয়া দরদড়িয়া গ্রামের বাড়ীতে একইরূপ কর্মসূচি গ্রহন করা হয়েছে।