Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮

জেনে নিন বিশ্ব ইজতেমার খিত্তা ওয়ারী নকঁশা

জানুয়ারি, ৪, ২০১৬
আন্তর্জাতিক, জাতীয়, টঙ্গী, সারাদেশ
No Comment

1st_Ijtema_Map_pic-_04-01-2016[1]

রাজীব সরকার, টঙ্গী থকেে ফিরে:
গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আগামী শুক্রবার ৮ জানুয়ারী বাদ ফজর আমবয়ানের মধ্যে দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা প্রথম ধাপ। আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে তা শেষ হবে ১০ জানুয়ারী। দ্বিতীয় ধাপ শুরু হবে ১৫ জানুয়ারী শেষ হবে ১৭ জানুয়ারী। এবারে বিশ্ব ইজতেমায় প্রথম ধাপে ১৭ টি জেলার মুসুল্লীরা অংশ নেবে। দ্বিতীয় ধাপে অংশ নেবে ১৬টি জেলার মুসুল্লীরা। বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া মুসুল্লীদের কার খিত্তা কোথায় ইজতেমার প্রথম ও দ্বিতীয় ধাপের নকশা দেখে জেনে নেওয়া যাবে।
বিশ্ব ইজতেমার মুরুব্বী গিয়াস উদ্দিন জানান, বিশ্ব ইজতেমার ময়দান প্রায় ৯৫ ভাগ প্রস্তুুতি সম্পূর্ণ হয়েছে। এখন চলছে টুকিটাকি কাজ। এবারে বিশ্ব ইজতেমায় অংশ নেবে দেশের ৩২ জেলার মুসুল্লীরা। তবে বিদেশী মুসুল্লীরা প্রতিবছর অংশ নিতে পারবে বিশ্ব ইজতেমায়।

এবারের বিশ্ব ইজতেমায় দেশে ৩২টি জেলার মুসুল্লীরা অংশ নিচ্ছেন। তাদের মধ্যে প্রথম ধাপে অংশ নেবে ঢাকা জেলা ১ থেকে ৬ নং খিত্তায়, শেরপুর ৭ নং খিত্তা, নারায়নগঞ্জ ৮ ও ১১ নং খিত্তা, নীলফামারী ৯ নং খিত্তা, সিরাজগঞ্জ ১০ নং খিত্তা, নাটোর ১২ নং খিত্তা, গাইবান্ধা ১৩ নং খিত্তা, লক্ষীপুর ১৪ ও ১৫ নং খিত্তা, সিলেট ১৬ ও ১৭ নং খিত্তা, চট্রগ্রাম ১৮ ও ১৯ নং খিত্তা, নড়াইল ২০ নং খিত্তা, মাদারীপুর ২১ নং খিত্তা, ভোলা ২২ ও ২৩ নং খিত্তা, মাগুড়া ২৪ নং খিত্তা, পটুয়াখালী ২৫ নং খিত্তা, ঝালকাঠি ২৬ নং খিত্তা এবং পঞ্চগড় ২৭ নং খিত্তা।
এদিকে ১৫ জানুয়ারী থেকে দ্বিতীয় ধাপে অংশ নেবে ঢাকা জেলা ১ থেকে ৭ নং খিত্তা, ঝিনাইদহ ৮ নং খিত্তা, জামালপুর ৯ ও ১১ নং খিত্তা, ফরিদপুর ১০ নং খিত্তা, নেত্রকোনা ১২ ও ১৩ নং খিত্তা, নরসিংদী ১৪ ও ১৫ নং খিত্তা, কুমিল্লা ১৬ ও ১৮ নং খিত্তা, কুড়িগ্রাম ১৭ নং খিত্তা, রাজশাহী ১৯ ও ২০ নং খিত্তা, ফেনী ২১ নং খিত্তা, ঠাকুরগাঁও ২২ নং খিত্তা, সুনামগঞ্জ ২৩ নং খিত্তা, বগুড়া ২৪ ও ২৫ নং খিত্তা, খুলনা ২৬ ও ২৭ নং খিত্তা, চুয়াডাঙ্গা ২৮ নং খিত্তা এবং পিরোজপুর ২৯ নং খিত্তা। ঢাকা জেলার মুসুল্লীরা ইজতেমা দুই ধাপে অংশ নিতে পারবেন।