Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ২০ সেপ্টেম্বর ২০১৮

জামায়াতের ৫৬১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

নভেম্বর ১৬, ২০১৫
জাতীয়
No Comment

bangladesh-bankবাংলাদেশ ব্যাংককে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি

সারাদেশে জামায়াত-শিবির নিয়ন্ত্রিত বিভিন্ন আর্থিক, সেবামূলক ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ ৫৬১টি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত ২৯ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ ব্যাংক গভর্নর এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়। এ চিঠির একটি অনুলিপি প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের কাছেও পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র এ চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সম্প্রতি দেশে ঘটে যাওয়া বিভিন্ন নাশকতামূলক ঘটনায় সরকার উদ্বিগ্ন। এ সব ঘটনার কারণ অনুসন্ধান ও বিভিন্ন জঙ্গি সংগঠনকে আর্থিক মদতদাতাদের চিহ্নিত করতে সরকারের উচ্চপর্যায় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশনার পরিপ্রেক্ষিতে গোয়েন্দা সংস্থাদের এক পর্যালোচনা প্রতিবেদনে সারাদেশে জামায়াত-শিবির নিয়ন্ত্রিত ৫৬১টি প্রতিষ্ঠানকে চিহ্নিত করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেরিত চিঠিতে বলা হয়েছে, সারাদেশে জামায়াত-শিবির নিয়ন্ত্রিত মোট ৫৬১টি আর্থিক (ব্যাংক, বীমা সমিতি), সেবামূলক (হাসপাতাল, ক্লিনিক), শিক্ষামূলক প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা, কোচিং সেন্টার, পলিটেকনিক ইনস্টিটিউট) ও সংগঠন রয়েছে। সংগঠনটির নেতাকর্মীরা এ সকল প্রতিষ্ঠান ব্যবহার করে তাদের দলীয় বিশ্বাস ও কর্মকাণ্ডের প্রচার-প্রচারণা চালাচ্ছে। এ সকল প্রতিষ্ঠান পরিচালনার নিমিত্তে বৈদেশিক সাহায্যের নামে বিপুল পরিমাণ অর্থ দেশে এনে তা তাদের সংগঠনের পেছনে ব্যয় করার পাশাপাশি বিভিন্ন জঙ্গি সংগঠনকে আর্থিক সাহায্য দিচ্ছে।

বাংলাদেশ ব্যাংকে প্রেরিত ওই চিঠির সঙ্গে জামায়াত-শিবির নিয়ন্ত্রিত ৫৬১টি প্রতিষ্ঠানের নাম, ঠিকানা ও পরিচালনা পর্ষদ সদস্যদের নাম-পরিচয় উল্লেখসহ গোয়েন্দা সংস্থার পূর্ণাঙ্গ প্রতিবেদনটির একটি সফট কপিও ইমেইলে পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি চিঠি আমাদের কাছে এসেছে। চিঠিতে জামায়াত-শিবির পরিচালিত প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।’

সূত্র মতে, গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে জামায়াত-শিবির নিয়ন্ত্রিত যে সব প্রতিষ্ঠানের নাম রয়েছে এর মধ্যে উল্ল্যেখযোগ্য হচ্ছে— ইসলামী ব্যাংক, ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ব্যাংক হাসপাতাল, আদ-দ্বীন হাসপাতাল, ইবনে সিনা ক্লিনিক, মানারত ইন্টারন্যাশনাল স্কুল এ্যান্ড কলেজ, ইন্টারন্যাশনাল ইসলামিক বিশ্ববিদ্যালয়, এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ, রেটিনা কোচিং, ফোকাস বিশ্ববিদ্যালয় কোচিং, ওমেকা কোচিং সেন্টার, আল-এহসান ফাউন্ডেশন, সোনারগাঁও হাউজিং, পিংক সিটি, পাঞ্জেরী বাস সার্ভিস ইত্যাদি।