Pages

Categories

Search

আজ- বুধবার ২৭ মার্চ ২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ে পারফরমেন্স র‌্যাংকিং এ সেরা ৭৬ কলেজ পুরষ্কৃত

গাজীপুর দর্পণ রিপোর্ট : শিক্ষার মানোন্নয়নে কলেজ সমূহের বার্ষিক পারফরমেন্স র‌্যাংকিং এর ভিত্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১৮টি

স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিভুক্ত ৭৬টি কলেজকে সেরা নির্বাচিত এবং ৫টি কলেজকে প্রাক-মডেল কলেজ ঘোষণা করা হয়েছে। গতকাল ২৫শে ফেব্রুয়ারি সকালে গাজীপুর ক্যাম্পাসের সভা কক্ষে সংবাদ সন্মেলনে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ ঘোষণা করেন।

প্রেস ব্রিফিং কলেজ পারফরমেন্স র‌্যাংকিং সম্বন্ধে কিছু ধারণা দিয়ে ২০১৭ সালের ফলাফল প্রকাশ করেন। তালিকাভুক্ত কলেজসমূহের মধ্য থেকে জাতীয়ভিত্তিক স্কোরের ভিত্তিতে প্রথম জাতীয় পর্যায়ে ৫ (পাঁচ)টি সেরা কলেজ নির্বাচন; এছাড়া ১টি সেরা মহিলা কলেজ, ১টি সেরা সরকারি কলেজ, ১টি বেসরকারি সেরা কলেজ, ৮টি অঞ্চলভিত্তিক তালিকাভুক্ত কলেজের মধ্য থেকে প্রতিটি অঞ্চলের জন্য সরকারি-বেসরকারি নির্বিশেষে পারফরমেন্স র‌্যাংকিং ২০১৭-এর ফলে ৭৬টি কলেজকে সেরা ঘোষণা করা হয়।
জাতীয় পর্যায়ে প্রথম ৫ (পাঁচ)টি সেরা কলেজ হলো, রাজশাহী কলেজ, রাজশাহী, সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ, বরিশাল, সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা, কারমাইকেল কলেজ, রংপুর।
মডেল কলেজের আওতায় ৫টি কলেজকে প্রাক-মডেল কলেজ ঘোষণা
কলেজ শিক্ষার গুণগতমান বৃদ্ধি, শিক্ষার সার্বিক উন্নয়ন ও স্ব স্ব কলেজকে একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানে উন্নীতকরণের লক্ষ্যে প্রথমবারের মতো ‘মডেল কলেজ’ প্রকল্পের আওতায় ৫টি কলেজকে প্রাক-মডেল কলেজের তালিকাভুক্ত করা হয়েছে। এসব কলেজ হচ্ছেÑ ঢাকা কমার্স কলেজ, ঢাকা, সিদ্ধেশ^রী গালর্স কলেজ, ঢাকা, উত্তর বাংলা কলেজ, লালমনিরহাট, দৌলতপুর কলেজ, কুষ্টিয়া, রফিকুল ইসলাম ওমেনস্ কলেজ, কিশোরগঞ্জ।

মডেল কলেজ হিসেবে নির্বাচিত কলেজসমূহের জন্য যেসব প্রণোদনা বিশ্ববিদ্যালয় থেকে প্রদান করা হবে, তা নি¤œরূপÑ প্রতি বিষয়ে শ্রেষ্ঠ ফল অর্জনকারী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান (২য় বর্ষ থেকে ৪র্থ বর্ষ), তথ্য-প্রযুক্তিগত উন্নয়নে কলেজকে আর্থিক সহায়তা, গ্রন্থাগারের জন্য মানসম্পন্ন পাঠ্যপুস্তক সরবরাহ ছাড়াও গুরুত্বপূর্ণ বিভিন্ন গ্রন্থ সরবরাহ, শিক্ষক প্রশিক্ষণে অগ্রাধিকার, সায়েন্স ল্যাব উন্নয়নে আর্থিক সহায়তা, বিষয় অধিভুক্তির ক্ষেত্রে অগ্রাধিকার, সার্টিফিকেশন অব এওয়ার্ড। পর্যায়ক্রমে মডেল কলেজের এ সংখ্যা বৃদ্ধি করা হবে সংবাদ সন্মেলনে জানানো হয়।
পারফরমেন্সভিত্তিক র‌্যাংকিং ও মডেল কলেজ প্রকল্প কলেজসমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার ধারা সৃষ্টি করে শিক্ষার মান বৃদ্ধির ক্ষেত্রে প্রভাব রাখবে।

প্রেস ব্রিফিং-এ উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, অধ্যাপক ড. মোঃ মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, ¯œাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল দপ্তরের ডিন, প্রফেসর ড. মোঃ নাসির উদ্দীন, ডিন, প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দপ্তর, পরিচালক তথ্য ও প্রযুক্তি আইসিটি দপ্তরসহ কর্মকর্তাবৃন্দ।