Pages

Categories

Search

আজ- রবিবার ১৮ নভেম্বর ২০১৮

গোবিন্দগঞ্জে পুকুর লিজ নিয়ে পরিবেশ দূর্ষনের অভিযোগ

অক্টোবর ৮, ২০১৭
অনিয়ম, গাইবান্ধা, পরিবেশ
No Comment

শাহ আলম সরকার সাজু, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার গোবিন্দগঞ্জে পুকুর লিজ নিয়ে পরিবেশ দূর্ষন ও অসামাজিক কার্যকলাপ করার দায়ে আইনি লিগ্যাল নোটিশ দেয়ার পরও জোর পূর্ব্বক পুকুরে মাছ চাষ করায় উপজেলা নির্বাহী কর্মকতা বরাবর অভিযোগ দায়ের করা হয়েছে।

অভিযোগ সুত্রে জানা গেছে, গোবিন্দগঞ্জ উপজেলার কোচাশহর ইউনিয়নের শাহাপুর গ্রামের মৃত-মীর হোসেন সরদারের পুত্র ফরিদুল ইসলাম তার স্বত্ব দখলীয় পুকুরে মাছ চাষ করার জন্য গোবিন্দগঞ্জ পৌরসভার বুজরুক বোয়ালিয়া প্রধান পাড়ার বাসিন্দা মহাব্বত আলীর পুত্র রাশেদুল ইসলাম ওরফে সবুজের নিকট ৪ বছর পূর্বে মাছ চাষের জন্য লীজ প্রদান করেন।

পুকুরটি শাহাপাড়া মসজিদ ও রাস্তার সংলগ্ন। মাছের খাদ্য হিসেবে পুকুর পারে লিটার রাখায় দুর্গন্ধ ছড়িয়ে পরে। একারনে মুসল্লিবৃন্দের নামাজ আদায়সহ পরিবেশ দূর্ষনের সম্মুখীন হয়েছে। অপর দিকে পুকুরের দু’পাশ দিয়ে যান চলাচলের রাস্তা গিয়েছে। ভারী বৃষ্টি হওয়ার কারনে রাস্তার দু’পাশ ভেঙ্গে দুঘর্টনা ঘটছে। রাস্তা ভাঙ্গার কারণে ইউ’পি চেয়ারম্যান নোটিশ প্রদান করে বলে পুকুরের মালিক ফরিদুল ইসলাম জানান। এক জন মুসলমান ও সমাজের সচেতন নাগরিক হিসেবে মুসল্লী এবং চেয়ারম্যানের নোটিশের প্রতি শ্রদ্ধা রেখে পুকুরের লীজ গ্রহীতাকে একাধিক বার পুকুর থেকে মাছ উত্তোলন করে পুকুর ছেড়ে দেয়ার জন্য অনুরোধ করি। কিন্তু তার কথায় কোন কর্ণপাত না করে জোর পূর্ব্বক ওই পুকুরে মাছ চাষ করিতেছে। ফলে ডাক যোগে পুকুরটি ছেড়ে দিয়ে পাওনাদি বুঝিয়া নেয়ার জন্য আইনজীবির মাধ্যমে লিগ্যাল নোটিশ প্রদান করে।

এ ছাড়াও লিজ গ্রহিতা পুকুর পারে রাতের বেলায় বহিরাগত লোকজন নিয়ে মাদক সেবনসহ অসামাজিক কার্যকলাপ চালায়। তাই জনস্বার্থে পরিবেশ বজায় রাখতে উপজেলা নির্বাহী কর্মকতা বরাবর গত ৭ অক্টোবর পুকুরের মালিক ফরিদুল ইসলাম লীজ গ্রহিতার পাওনাদি বুঝাইয়া নিয়ে পুকুর ছেঁড়ে দেয়ার জন্য এক লিখিত অভিযোগ দায়ের করেছেন।