Pages

Categories

Search

আজ- সোমবার ১২ নভেম্বর ২০১৮

গোপালগঞ্জের ঐতিহ্যবাহী বৈরাগীর খালটি বাঁচাতে সাধারন মানুষের আহবান

নভেম্বর ২১, ২০১৭
গোপালগঞ্জ, জনদুর্ভোগ
No Comment

এম শিমুল খান, গোপালগঞ্জ: গোপালগঞ্জ পৌরসভার খাটরা মৌজায় ঐতিহ্যবাহী বৈরাগীর খালটি বাঁচাতে খালের দুই পাড়ের বসবাসরত মানুষ ও স্বচেতন মহল গোপালগঞ্জ পৌরসভার মেয়র এবং জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষন করেছে।
ওই খালটি দীর্ঘ দিন ধরে রয়েছে মানুষের দখলে, শহরের সকল ড্রেনের পানি ও খালটি বন্ধ করে মাছ চাষ করে খালটির সাধারন পরিবেশ নষ্ট হচ্ছে। স¤প্রতি বর্তমান পৌর মেয়র ওই খালটি খনন করা ও জোয়ার ভাটার পানি আসার জন্য ব্যবস্থা করতে ঠিকাদারের মাধ্যমে খনন করার টেন্ডার দেয়। কিন্তু খালটি খননের নামে দুই পার্শের সামান্য মাটি উত্তোলন করে। ফলে খাল খনন না হয়ে রাস্তার পাশ ভেঙ্গে খালটি আবারও পুরাতন জায়গায় ফিরে গেছে। ওই খালটি এক সময় গোপালগঞ্জের ঐতিহ্যবাহী খাল হিসাবে পরিচিত ছিল। এক সময় এ খালটি জোয়ার ভাটার পানিতে পরিপূর্ন থাকতো। খালের পাড়ের মানুষেরা মাছ ধরে জীবিকা নির্বাহ করতো। এই খালের পানি দিয়ে কৃষকেরা চাষাবাদ করে ফসল ফলাতো। কিন্তু এখন সেই খালটি মরা পচা নর্দমায় পরিনিত হয়েছে।
সম্প্রতি ওই খালে নতুন করে সংযোগ হতে যাচ্ছে শহরের সকল পাইপ লাইন ড্রেনের সংযোগ এবং ড্রেনের সঙ্গে যুক্ত হচ্ছে সুয়ারেজ ড্রেন। ভবিষ্যতে ওই খালটিকে ড্রেনে পরিনিত না করতে খালের পাড়ের বাসিন্দারা আহবান এবং আবেদন জানিয়েছে।
খালের পাড়ে বসবাসরত বাসিন্দাদের মতে বর্তমান জেলা প্রশাসক ওই খালটিকে পুনরায় খনন করার নির্দেশ দিবেন এবং শহরের সকল ড্রেন খালের থেকে সরিয়ে অন্য কোথাও স্থান্তর করবেন। খালের পাড়ে দখল হওয়া জায়গা উদ্বার করে একটি সৌন্দর্য এবং খালের স্বাভাবিক গতি ফিরিয়ে আনবেন বলে তারা মনে করেন।