Pages

Categories

Search

আজ- রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮

গাজীপুরে ৭৭৫টি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস্ কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

মঞ্জুর হোসেন মিলন: শিশুকাল থেকে গণতান্ত্রিক চর্চা, নের্তৃত্ব বিকাশ ও বিদ্যালয়ের সুন্দর পরিবেশ নিশ্চিত ও অভিভাবকদের সম্পৃক্ত করতে গাজীপুর জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্টুডেন্টস্ কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ২৭ জানুয়ারী শনিবার জেলার ৭৭৫ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় থেকে পঞ্চম শ্রেনীর শিশু শিক্ষার্থীরা প্রতিনিধি নির্বাচনে ভোট প্রদান করেন।


সরেজমিনে  আজ সকালে গাজীপুর মহানগরের পশ্চিম জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, উৎসবমুখর পরিবেশে ভোট প্রদান করছে শিশু শিক্ষর্থীরা। প্রধান শিক্ষক মো: আমজাদ হোসেন খান জানান, পশ্চিম জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেনীর ৭২১ জন শিশুশিক্ষার্থী তাদের প্রতিনিধি নির্বাচনে ভোট প্রদান করছে। শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করা, অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা জানানো এবং বিদ্যালয়কে আকর্ষনিয় ও মনোরম রাখতে ২০১০ সাল থেকে সরকারি নির্দেশনায় প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস্ কাউন্সিল নির্বাচনের আয়োজন করে আসছি। জাতীয় নির্বাচনের আদলে শিক্ষার্থীদের মধ্যে থেকে নির্বাচন কমিশিন গঠন, তফসিল ঘোষণা, ভোটার তালিকা প্রণয়ন, ব্যালট বাক্স তৈরী ও বুথ এ ভোট প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

ভোট অনুষ্ঠানে পশ্চিম জয়দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেনীর ছাত্রী তাহমিনা আক্তার রিয়াকে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে। তাহমিনা আক্তার রিয়া জানান, সুন্দর ভাবে ভোট গ্রহন হয়েছে। স্যারদের সহযোগীতায় ভোট গ্রহন, ভোট প্রদান ও অন্যের মতামতের প্রতি শ্রদ্ধা জানানো শিখেছি। ভোট চলাকালে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মনিরুল ইসলাম খোকন, বিদ্যুৎসাহী সদস্য ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফাহিমা আক্তার হোসনা সহ অভিভাবকরা।
গাজীপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: শফিউল হক জানান, শিশুকাল থেকে গণতান্ত্রিক চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে জেলার ৭৭৫টি প্রাথমিক বিদ্যালয়ে আজ শনিবার একযোগে স্টুডেন্টস্ কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি বিদ্যালয়ে ৭জন করে প্রতিনিধিকে শিশু শিক্ষার্থীরা গোপন ভোটের মাধ্যমে নির্বাচীত করেছে। এতে করে বিদ্যালয়ের শিক্ষাকে গতিশীল করতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সমন্বয় গড়ে উঠে।