Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

গাজীপুরে হিজড়াদের কর্মশালা, চাকুরিতে কোটার দাবি

20161116_115126 20161116_115120
গাজীপুর দর্পণ রিপোর্ট : গাজীপুরে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ণ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর জেলা প্রশাসন ও জেলা সমাজ সেবা অধিদপ্তরের উদ্যোগে বুধবার গাজীপুর সদর উপজেলা মিলানায়তনে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় হিজরারা সরকারি চাকুরিতে কোটা, সমাজে প্রতিষ্ঠিত হতে সুযোগসহ তাদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টানোর অনুরোধ করেছেন।
গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফ উদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক এসএম আলম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. আলী হায়দার খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাহমুদ হাসান, অধ্যাপক মুকুল কুমার মল্লিক, গাজীপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক শঙ্কর শরণ সাহা, গাজীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম, গাজীপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান হাসিনা সরকার, হিজড়া হাসি আক্তার প্রমুখ।
উত্তরবঙ্গের একটি কলেজে স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষে পড়–য়া হিজড়া হাসি আক্তার তার বক্তব্যে বলেন, হিজড়ারা অনেকেই বেশ শিক্ষিত। কিন্তু সমাজে তাদেরকে অবহেলার চোখে দেখা হয়। তাদের বেঁচে থাকার জন্য অন্ন-বস্ত্র-বাসস্থানের প্রয়োজন। তাদের প্রতি দৃষ্টিভঙ্গি পাল্টানোর অনুরোধসহ সমাজে হিজড়াদের প্রতিষ্ঠিত হতে সুযোগ সৃষ্টি ও সরকারি চাকুরিতে কোটার দাবি জানান।

জেলা প্রশাসক জানান, গাজীপুরে হিজড়া জনগোষ্ঠীদের জীবনমান উন্নয়নের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। হিজড়াদের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বৃত্তি প্রদান, বয়স্ক হিজড়াদের ভাতা প্রদান, চিকিৎসা সেবা এবং তাদের আবাসনের ব্যবস্থা করা হচ্ছে। এ ছাড়া হিজড়াদের জন্য বিভিন্ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।