Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮

গাজীপুরে হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদন্ড

মঞ্জুর হোসেন মিলন : গাজীপুরের কালিগঞ্জে বহুল আলোচিত বিল্লাল ওরফে বিলু হত্যা মামলায় ১৩ জনের মৃত্যুদন্ড দিয়েছে আদালত। সোমবার দুপুরে গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক ড. ফজলে এলাহী ভূঁইয়া এ রায় দেন। রায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।
মৃত্যুদন্ডপ্রাপ্তরা হলেন- জেলার কালীগঞ্জ উপজেলার বাহাদুরসাদী এলাকার মৃত তালেব আলীর ছেলে ফালান, সোয়াদ আলীর ছেলে আব্দুল কাদির ও ছাদির আলী, নিজাম উদ্দিনের ছেলে কালাম, একই এলাকার আলফাজ উদ্দিনের ছেলে বাজিত, আজিজ ও ওসমান, খুদে নেওয়াজের ছেলে আব্দুস সামাদ, নিজাম উদ্দিনের ছেলে হুমায়ুন, মৃত মনির উদ্দিনের ছেলে মানিক, নিজাম উদ্দিনের ছেলে আলম, ইশ্বরপুর গ্রামের আমির আলীর ছেলে রুস্তম ও একই এলাকার অহিদ আলীর ছেলে ফারুক হোসেন।

রায় ঘোষণার সময় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি কাদির, ছাদির, কালাম, বাজিত, ওসমান, হুমায়ুন ও রস্তম আদালতে উপস্থিত ছিলেন। মৃত্যুদন্ডপ্রাপ্ত অপর ছয়জন প্রধান আসামি ফালান, আব্দুল আজিজ, আব্দুস সামাদ, ফারুক হোসেন, মানিক ও আলম পলাতক রয়েছেন।
গাজীপুর আদালতের অতিরিক্ত পিপি মকবুল হোসেন কাজল জানান, ১৯৯৫ সালের ৭ ডিসেম্বর ইশ্বরপুর গ্রামের বিল্লাল ওরফে বিলুর বাড়ির কাজের ছেলে জাকারিয়া লাউ চুরি করেছে এমন অভিযোগ করে রুস্তম আলী। আসামি রুস্তম আলী চুরির ঘটনাটি জানানোর জন্য বিলু ও জাকারিয়াকে ইশ্বরপুর বাজারে ডেকে নেয়। সেখানে কাথাকাটাকাটির এক পর্যায়ে ফালানসহ অন্যান্য আসামিরা কুড়াল, ছুরি ইত্যাদি অস্ত্র দিয়ে বিলুকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে।
এ ঘটনায় নিহত বিলুর ছোট ভাই জালাল উদ্দিন বাদী হয়ে কালীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে পরের বছর ১০ মে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আব্দুস শহীদ ওই ১৩জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দায়ের করেন। মামলার সাক্ষীদের সাক্ষ্যগ্রহণ ও শুনানি শেষে সোমবার গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালাত-১ এর বিচারক মো. ফজলে এলাহী ভূইয়া এ রায় ঘোষণা করেন।
রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পিপি মকবুল হোসেন কাজল এবং আসামী পক্ষে মো. আলাউদ্দিন হোসেন মামলাটি পরিচালনা করেন ।