Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

গাজীপুরে শোক দিবসে কেএস ফ্যাক্টরির মালিক টুটুলের বৃদ্ধাঙ্গুলি!

অগাষ্ট ১৫, ২০১৫
অর্থ বাণিজ্য, গাজীপুর সদর
No Comment

রুবেল সরকার/মো. মনির হোসেন :
গাজীপুরে জাতীয় শোক দিবসকে বৃদ্ধাঙ্গুলি দেখালেন এক পোশাক শিল্পের মালিক। সারা দিন খোলা রাখলেন ফ্যাক্টরি। মেশিনে দিন কাটালেন সাড়ে সাত শতাধিক শ্রমিক।
সরেজমিনে গিয়ে জানা যায়, জেলা সদরের ভাওয়াল মির্জাপুর ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের মল্লিকবাড়ির পাশে কেএস অ্যাপারেলস লিমিটেড অবস্থিত। চারতলা ফ্যাক্টরিটির মালিক গোপালগঞ্জের টুটুল হোসেন। বর্তমানে শ্রমিক সাড়ে সাত শতাধিক। এখানে ওভেন অর্থাৎ প্যান্ট ও শার্টের কাজ চলে।
১৫ আগস্ট জাতীয় শোক দিবস। ১৯৭৫ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে খুন করা হয়। তাই ১৫ আগস্ট সরকারিভাবে ছুটির দিন। সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানের জন্য তা অবশ্য পালনীয়।
গাজীপুরের অন্যান্য শিল্প প্রতিষ্ঠানে সরকারি নির্দেশনা মানা হয়। অমান্য করা হয় ওই টুটুলের ফ্যাক্টরিতে। শ্রমিকদেরকে বাধ্য করা হয় কাজে। চাকরি হারানো বা বেতন কেটে রাখার ভয়ে কেউ প্রতিবাদ করার সাহস পাননি। দুপুরে খাবারের বিরতিতে সাংবাদিকদের কাছে পেয়ে জানান ক্ষোভ-দুঃখের না বলা কথা।
শ্রমিকরা অভিযোগ করেন, মালিককে দেখলেই তাদের ভয় লাগে। তারা নিয়মিত সাপ্তাহিক ছুটি পান না। অতিরিক্ত কাজ করালেও ঠিকমত ওভারটাইম দেওয়া হয় না। ছয় মাস পূর্ণ না হলে কেউ ঈদ বোনাসও পান না। ফলে কষ্ট করে চলতে হয় তাদের।
এ ব্যাপারে ফ্যাক্টরির মালিক টুটুল হোসেনের সাথে কথা বলতে চাইলে তিনি সাক্ষাৎ দেননি। দুজন সাংবাদিকের সাথে অসৌজন্যমূলক আচরণও করা হয়। আওয়ামী লীগের স্থানীয় কয়েকজন চেষ্টা করলেও শ্রমিকদেরকে ছুটি দেওয়া হয়নি।