Pages

Categories

Search

আজ- বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮

গাজীপুরে র‌্যাবের অভিযান পলিথিন-আইসক্রিম কারখানাকে জরিমানা

মে ১৯, ২০১৬
আইন- আদালত, গাজীপুর
No Comment

41872নিজস্ব প্রতিবেদক:
গাজীপুরের টঙ্গী এবং জয়দেবপুর চৌরাস্তা এলাকায় র‌্যাব-১ ভ্রাম্যমান অভিযান চালিয়ে পলিথিন-শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাত কারখানা এবং একটি আইক্রিম কারখানাকে জরিমানা করেছে।

বৃহস্পতিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই অভিযান পরিচালিত হয়।

র‌্যাব জানায়, দুপুর ১ থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত র‌্যাব-১ উত্তরার সিনিয়র এডি মো. জিয়াউর রহমান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফিরোজ আহমেদের নেতৃত্বে টঙ্গী এলাকায় “দোলন এন্টারপ্রাইজ নামে পলিথিন-শপিং ব্যাগ কারখানায় অভিযান চালানো হয়।

এ সময় সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত পলিথিন-শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাত, বিক্রয় ও বিতরণ করার অপরাধে পরিবেশ সংরক্ষণ আইনে ওই কারখানাকে ৫০ হাজার জরিমানা করা হয়। এ সময় ভ্রাম্যমান আদালত বিভিন্ন প্রকার পলিথিন ও শপিং ব্যাগ জব্দ করে (যার আনুমানিক মূল্য এক লক্ষ টাকা) পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধির নিকট হস্তান্তর করেন। অভিযানকালে পরিবেশন অধিদপ্তর ঢাকার পরিদর্শক মো. মির্জা আসাদুল কিবরিয়া উপস্থিত ছিলেন।

এ ছাড়া একই ভ্রাম্যমান আদালত গাজীপুরের জয়দেবপুর চান্দনা রোড এলাকার মেসার্স বিসমিল্লাহ এন্টারপ্রাইজ আইসক্রিম কারখানায় অভিযান পরিচালনা করে। বিএসটিআইয়ের লাইসেন্সবিহীন ও মানচিহ্ন ব্যবহার করে আইসক্রিম উপকরণ এবং মেয়াদোত্তীর্ণ ফ্লেবার ক্রয়-বিক্রয় ও ব্যবহার করার অপরাধে বিএসটিআই অধ্যাদেশ মোতাবেক ৩০ হাজার টাকা এবং ভোক্তা অধিকার ও সংরক্ষন আইনে আরও ২০ হাজার টাকাসহ মোট ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সময় ভ্রাম্যমান আদালত ১০ প্যাকেট আইসক্রিমের লেবেল, ১০ প্যাকেট সেকারিন, ১০ বোতল মেয়াদোত্তীর্ণ ফ্লেবার এবং ১০ প্যাকেট বিভিন্ন প্রকার পাউডার জব্দ করে এবং ধ্বংস করে। অভিযানকালে বিএসটিআই ঢাকার পরিদর্শক মো. শহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।

র‌্যাব আরও জানান, দোলন এন্টারপ্রাইজ দীর্ঘদিন যাবৎ নিষিদ্ধ ঘোষিত পলিথিন পণ্য সরকারী আদেশ অমান্য করে বিক্রয় ও বাজারজাত করে পরিবেশ সংরক্ষন আইন লংঘন করে আসছে। এছাড়াও মেসার্স বিসমিল্লাহ এন্টারপ্রাইজ বিএসটিআইয়ের সিএম লাইসেন্সবিহীন ও মানচিহ্ন ব্যবহার করে আইসক্রিম উপকরণ এবং মেয়াদোত্তীর্ণ ফ্লেবার ক্রয়-বিক্রয় ও ব্যবহার করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছিল।

বৃহস্পতিবার রাতে র‌্যাব-১ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানায়।