Pages

Categories

Search

আজ- শনিবার ১৬ ফেব্রুয়ারি ২০১৯

গাজীপুরে মহাসড়কে ময়লার ভাগাড়, শিক্ষার্থীদের মানববন্ধন

জানুয়ারি, ১৫, ২০১৯
পরিবেশ, শীর্ষ সংবাদ, শ্রীপুর
No Comment

সোলায়মান মোহাম্মদ :মহাসড়কের পাশ ঘেষে ময়লা আবর্জনার ভাগাড়। পথচারিরা দুর্গন্ধে দিশেহারা। চারিদিকে বাড়ছে মশা-মাছির চরম উপদ্রব। কোমলমতি শিক্ষার্থীরা ময়লার দুর্গন্ধে অতিষ্ঠ। শিক্ষার্থীরা অসহ্য হয়ে নাকে-মুখে চেপে ধরে মহাসড়কের ময়লার পাশে দাঁড়িয়ে প্রতিবাদ জানায় এই অসহনীয় পরিস্থিতির।
আজ সকাল এগারোটায় গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ময়লা ফেলার বিপক্ষে এবং সুস্থ পরিবেশ পাওয়ার দাবী জানিয়ে এ মানববন্ধন করে শিক্ষার্থী ও সাধারণ মানুষ।
ঢাকা ময়মনসিংহ সড়কের গড়গড়িয়া মাস্টারবাড়ি নামক স্থানে লবলং সাগরের শাখা খাল দুখলা খালের সম্মুখভাগে ময়লা ফেলার স্থানের দু’পাশে দুটো স্কুল ও মাদ্রাসা রয়েছে। দুর্গন্ধজনিত অসহনীয় কষ্ট সহ্য করে প্রতিনিয়তই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই রাস্তা ধরে যাতায়াত করে। এতে শিক্ষার্থী ও প্রতিদিন লাখো পথচারি শ^াসকষ্ট ও চর্মজনিত রোগ সহ নানামুখী রোগে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া এই ময়লার কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে লবলং সাগরের কৃষি, লবলং সাগরের নাব্যতা, ভ‚গর্ভস্থ পানি এবং এই খাল পাড়ের মানুষের জীবন যাত্রা।
শ্রীপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি,বাংলাদেশ নদী পরিব্রাজক দল (শ্রীপুর শাখা) ও স্টুডেন্ট এ্যান্ড হিউম্যান লিংক এর যৌথ আয়োজনে এ মানববন্ধনে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে হাজী আব্দুল হাই মডেল স্কুল ও আলীমুস সুন্নাহ ইসলামিয়া মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা।
রসায়নবিদ ও কলামস্টি সাঈদ চৌধুরীর সঞ্চালনায় এ মানববন্ধনে কবি, সাংবাদিক ও কথা সাহিত্যিক শাহান সাহাবুদ্দিন বলেন, দূষণের এই দায় পরবর্তি প্রজন্মের উপর হুমকি স্বরূপ হয়ে দাঁড়াবে যার ফলে আমরা ক্ষমার অযোগ্য বলে বিবেচিত হবো।
হাজী আব্দুল হাই মডেল স্কুলের প্রতিষ্ঠাতা হাজী আব্দুল হাই এর প্রতিকার চেয়ে ময়লা রাখার সঠিক ব্যবস্থাপনার দাবী জানান।
শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি রানা মাসুদ বলেন, দ্রæত প্রশাসনে হস্তক্ষেপ করে এই সমস্যা সমাধানে কাজ ত্বরান্বিত করবেন এটাই প্রত্যাশা।
সাঈদ চৌধুরী বলেন-মাননীয় প্রধানমন্ত্রীর টেকসই উন্নয়নের সফল যাত্রার এ দেশে এমন চিত্র বেমানান। সবার খুব মনোযোগী প্রয়াসে এ অবস্থাটি দূর হতে পারে। লবলং খাল বাঁচাতে হবে, ভুগর্ভস্থ পানির মান নিশ্চিতে পরীক্ষা করে ব্যবস্থা নিতে হবে এবং ময়লার সঠিক ব্যবস্থাপনায় ডাম্পিং এর জন্য একটি জায়গা নির্বাচন করে সেখানে ময়লা ফেলতে হবে। এ সময় আরও বক্তব্য রাখেন স্টুডেন্ট এ্যান্ড হিউম্যান লিংকের প্রতিষ্ঠাতা সাব্বির হোসেন খোকন।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শ্রীপুর সাহিত্য পরিষদের সাধারণ স¤পাদক ও বাংলাদেশ বেতারের গীতিকার মোহসিন আহমেদ, চাইল্ডকেয়ার স্কুল ভবানীপুর এর প্রতিষ্ঠাতা এবং লেখক ফজর আলী, সংগঠক জাহাঙ্গীর আলম, রোহান সারোয়ার রিপন, শিপন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের শ্রীপুর শাখার সাধারণ স¤পাদক মিসকাত রাসেল প্রমুখ।