Pages

Categories

Search

আজ- শুক্রবার ১৬ নভেম্বর ২০১৮

গাজীপুরে বয়লার বিস্ফোরণে জেলা প্রশাসনের তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ

জুলাই ১৩, ২০১৭
গাজীপুর মহানগর, শীর্ষ সংবাদ
No Comment

মঞ্জুর হোসেন মিলন : গাজীপুরের কাশিমপুরে পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসনের গঠিত ৮সদস্যের তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশ করা হয়েছে। আজ ১৩ জুলাই সকালে জেলা প্রশাসনের ভাওয়াল সন্মেলন কক্ষে জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর সাংবাদিকদের সামনে এই রিপোর্ট প্রকাশ করেন। রিপোর্টে বয়লারে ত্রুটিও অদক্ষ অপারেটর দ্বারা পরিচালনা ও কারখানা কর্তৃপক্ষের অবহেলায় বিস্ফোরণে ১৩ নিহত ৭০ জন আহত ও কারখানার ৩৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। বয়লার বিস্ফোরণের পর থেকে কারখানাটি বন্ধ রয়েছে।
জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর তদন্ত কমিটির প্রতিবেদন সাংবাদিকদের কাছে প্রকাশের সময় বিস্ফোরণে হতাহত ও ক্ষয়ক্ষতির কারণ ৭টি(৫টি যান্ত্রিক ও ২টি প্রশাসনিক) হিসেবে প্রেসার গেজটি নষ্ট হয়ে যাওয়া, ডেলিভারী লাইন বন্ধ থাকা, বয়লারে ওভার প্রেসার সৃষ্টি হওয়া, অপারেটরদের অদক্ষতা, বয়লার মেইনটেন্যাস কর্তৃপক্ষের অপারেটরদের উপযুক্ত তদারকির অভাব এবং মালিক পক্ষের অবহেলার কথা রিপোর্টে উল্লেখ করেছেন। জেলা প্রশাসক আরো জানান, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামকে প্রধান করে ৮ সদস্যের তদন্ত কমিটি সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে কথা বলে সরকারের নিকট ২০টি সুপারিশ ও জেলা প্রশাসনের পরবর্তী করণীয় নির্ধারণ সহ ২৮ পৃষ্টার একটি পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে।
জেলা প্রশাসক সাংবাদিকদের জানান,কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টিফ্যাবস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণের পর তদন্ত কমিটি গঠনের নির্ধারীত ৭ কর্মদিবসেই কমিটির প্রধান রিপোর্ট দাখিল করেছেন।

উল্লেখ্য গত ৩ জুলাই কাশিমপুরের নয়াপাড়ায় মাল্টিফ্যাবস লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনায় ১৩ শ্রমিক নিহত ও ৭০ জন আহত হন।