Pages

Categories

Search

আজ- সোমবার ১২ নভেম্বর ২০১৮

গাজীপুরে বাংলা কবিতা দিবস পালিত

অক্টোবর ৩১, ২০১৫
উৎসব, গাজীপুর সদর, দিবস
No Comment

DSC_0201[1]
গাজীপুর দর্পণ রিপোর্ট: গাজীপুর বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি চর্চা কেন্দ্রের উদ্যোগে কবি ও কবিতানুরাগীদের অংশগ্রহণে বাংলা কবিতা দিবস ২০১৫ শনিবার গাজীপুর সদর উপজেলাধীন নয়নপুরের কচি-কাঁচা একাডেমী প্রাঙ্গণে উদ্যাপিত হয়েঝছ। এ উপলক্ষে দিনব্যাপী আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, আলোচনা, বইমেলা ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। পায়রা উড়িয়ে দিনটির কার্যক্রম শুরু করেন বিশিষ্ট সাংবাদিক, কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির ও প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী। উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন গাজীপুরের দৈনিক গণমুখ পত্রিকার সম্পাদক আমজাদ হোসাইন, ঝিঙেফুল প্রকাশনির সত্ত্বাধিকারী গিয়াস উদ্দিন খসরু, কবি নূর কামরুন নাহার ও সাহস রতন। বই মেলার উদ্বোধন করে কচি-কাঁচা একাডেমীর বিভিন্ন শ্রেণির মেধাবী শিক্ষার্থীরা। দেশের ৬টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত নানান বই নিয়ে মোট ৯টি স্টলে বইমেলায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন অসীম বিভাকর, লিয়াকত চৌধুরী, মাটি সিদ্দিকী, মাহমুদা আক্তার শেফালী, মিঠুন সিদ্দিকী, রওশন আরা, পঙ্কজ কুমার ঘোষ, মারুফা ফারজানা, মাইশা ইসলাম, মিরাজ হোসেন সিকদার, নূর কামরুন নাহার ও সূনৃত সুজন প্রমুখ। স্বরচিত কবিতা পাঠ করেন কবি অমূল্য সরকার অমল, মোঃ আনোয়ার হোসেন নবীন, মোঃ শহীদুল ইসলাম, মিঠুন সিদ্দিকী, টি আই তিয়াস, কুটুম মুহ্তারিমা, রোকেয়া ইউসুফ, আমজাদ হোসেন, মোহাম্মদ আবু হানিফা, দীলতাজ রহমান, মুহসধন মুনীর, শাহান সাহাবুদ্দিন, হুমায়ুন কবির, মোঃ রাজিবুল আলম, শাহের বানু, মেজবাহ উদ্দিন, রাকিব উদ্দিন মাহমুদ, মোস্তাফিজুর রহমান, আফরোজা অদিতি, তাসকিনা ইয়াসমিন, হাসিদা মুন, রেহানা সুলতানা, রানা জামান, হাফিজ উদ্দীন আহমদ, ক্যামেলিয়া আহমেদ, অর্ণব আশিক, শাওন আসগর, সোহেল রশীদ, মাহবুব খান ও সৈয়দ রনো প্রমুখ। সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন আমেনা বুশরা, মিঠুন সিদ্দিকী, মনিষা দেবনাথ, অভিজিৎ দাস, চন্দ্রিকা সরকার শর্মা, তাসনিম জাহান ইভা, খন্দকার শামীম আহমেদ, রোকসানা ইয়াসমিন ও সুশান্ত কুমার সরকার।
প্রতিবছরের মত এবছরও কমরেড আলাউদ্দিন আহমেদ-আম্বিয়া বেগম স্মৃতি পরিষদ প্রবর্তিত বাংলা কবিতা দিবস পুরস্কার প্রদান করা হয়। বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্য ষাটের দশকের কবি, মুক্তিযোদ্ধা বুলবুর খান মাহবুবকে এ বছর বাংলা কবিতা দিবস পুরস্কার প্রদান করা হয়।
অনুষ্ঠানে দেশ বরেণ্য কবি, সাহিত্যিক, বিপুল সংখ্যক দর্শক ও শ্রোতা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ইকবাল সিদ্দিকী হাই স্কুলের প্রধান শিক্ষক সিরাজুল হক ও কচি-কাঁচা একাডেমীর সহকারী শিক্ষক কণা দেবনাথ।