Pages

Categories

Search

আজ- সোমবার ২৭ মে ২০১৯

গাজীপুরে নবজাতকের অত্যাবশকীয় সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

গাজীপুর দর্পণ রিপোর্ট : মার্তৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমাতে নবজাতকের অত্যাবশকীয় সেবাবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার গাজীপুর জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে চারদিন ব্যাপী এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
সমন্বিত নবজাতকের সেবা কার্যক্রমের আওতায় জেলা পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীদের নিয়ে চারদিন ব্যাপী চলমান প্রশিক্ষণের মঙ্গলবার ছিল তৃতীয় দিন। জাতীয় কর্মসূচীর আওতায় গর্ভবতী মায়ের নিরাপদ সন্তান প্রসবের আগে ও পরের সেবা বিষয়ক কর্মশালার আয়োজন করেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগ। পরিবার পরিকল্পনা অধিদপ্তর গাজীপুরের উপ পরিচালক লাজু শামসাদ হকের তত্ত¡াবধানে প্রশিক্ষণ কর্মশালায় বিষয় ভিত্তিক উপস্থাপনা করেন অধিদপ্তরের সহকারী পরিচালক(সমন্বয়) মো: মতিউর রহমান, গাজীপুর সদরের মেডিকেল অফিসার ডা: রওনক আফরোজ চৌধুরী ও ডা: মো: আজিজুল ইসলাম সহ প্রশিক্ষকরা।

প্রশিক্ষক ডা: মো: আজিজুল ইসলাম বলেন, শিশুর জন্মের ২৮দিনের মধ্যে ২৮ ভাগ শিশুর মৃত্যু হয়। কমওজনে জন্ম নেওয়া, শ্বাসকষ্ট ও রোগ সংক্রমিত শিশুর মৃত্যু কমাতে পারলে নবজাতকের অত্যাবশকীয় সেবা নিশ্চিত করতে পারলে বাংলাদেশে মানুষের গড় আয়ু বাড়বে এবং পরিকল্পিত ও সুখী পরিবার গঠিত হবে। সাত ব্যাচে কর্মশালার শেষ চারদিনের প্রশিক্ষণ শেষ হবে বুধবার।