Pages

Categories

Search

আজ- রবিবার ২৬ মে ২০১৯

গাজীপুরে দূযোর্গ ও অগ্নিনির্বাপণে ফায়ার সার্ভিসের মহড়া অনুষ্ঠিত


আবুল হোসেন সবুজ : দূর্যোগ ও অগ্নিনির্বাপণ সচেতনতায় গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে ফায়ার সার্ভিসের সদস্যদের মহড়া অনুষ্ঠিত হয়েছে। অগ্নিঝুঁকিতে উদ্ধারকাজে ফায়ার সার্ভিসের কর্মীদের দক্ষতা বাড়ানো, হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আসা রোগী ও হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও কর্মকর্তা-কর্মচারীদের সচেতনতায় ৯এপ্রিল মঙ্গলবার এই মহড়ার আয়োজন করা হয়।
গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. আখতারুজ্জামান লিটন বলেন, জয়দেবপুর স্টেশনের কর্মীরা শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালে মহড়ায় অংশ নেন। দ্রুত দুর্ঘটনাকবলিত ব্যক্তিদের উদ্ধার করতে ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার কাজ চালানোর পাশাপাশি হাসপাতালে অবস্থান করা রোগী ও কর্মরতদের আতঙ্কিত না হতে করণীয় সম্পর্কে প্রশিক্ষণ দেন। তিনি আরো বলেন, গাজীপুরের শিল্প-কারখানা, উচু ভবন এবং সরকারী প্রতিষ্ঠান গুলোতে অগ্নি সরঞ্জাম নিশ্চিত ও সচেতনতা বাড়াতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর কাজ করছে। বিভিন্ন প্রতিষ্ঠানে এ ধরনের মহড়া অনুষ্ঠিত হবে।


গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা: আমীর হোসেন রাহাত বলেন, দূর্যোগ ও অগ্নিনির্বাপণে দুর্ঘটনাকবলিত ব্যক্তিদের উদ্ধার করতে এবং হাসপাতালের অগ্নি ব্যবস্থা পরীক্ষা করতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের গাজীপুর অফিসকে অনুরোধ করা হয়। হাসপাতালের অগ্নি ব্যবস্থা নিশ্চিতের চেষ্টা করছি। এর আগে হাসপাতালের পরিচালক ডা: আমীর হোসেন রাহাত’র তত্ত্বাবধানে সভাকক্ষে ‘লাইফস্টাইল এবং হেলথ এডুকেশন ও প্রমোশন’ প্রোগ্রামের আওতায় তিনদিন ব্যাপী স্বাস্থ্য শিক্ষা ও উন্নয়ন বিষয়ক ওরিয়েন্টেশন প্রশিক্ষণের আয়োজন করা হয়।
এদিকে উচ্চ শব্দে সাইরেন বাজাতে বাজাতে ফায়ার সার্ভিসের ইউনিটগুলো হাসপাতাল এলাকায় ছুটে গেলে স্থানীয় লোকজনের অনেকেই গিয়ে সেখানে ভিড় করেন। অনেকে ভেবেছিলেন কোনো দুর্ঘটনা ঘটেছে। তবে কিছুক্ষণ পরই তাঁদের ভুল ভেঙে যায়।