Pages

Categories

Search

আজ- বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮

গাজীপুরে ট্রেনের ছাদ থেকে ফেলে হত্যা: দুই যুবকের মৃত্যুদন্ড

SAMSUNG CAMERA PICTURES

SAMSUNG CAMERA PICTURES

গাজীপুর দর্পণ রিপোর্ট : গাজীপুরে চলতি বছরের মার্চে মারধর, দস্যুতা সংগঠন করে মোবাইল টাকা লুট করে ট্রেনের ছাদ থেকে ফেলে হতাহতের ঘটনায় দুই যুবককে মৃত্যুদন্ডাদেশ দিয়েছেন আদালত।

বুধবার দুপুরে গাজীপুরের জেলা ও দায়রা জজ এ.কে.এম এনামুল হক ওই রায় দেন। একই সঙ্গে রায়ে দন্ডপ্রাপ্ত আসামির প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। পৃথক একটি ধারায় যাবজ্জীবন কারাদন্ড ও এক হাজার টাকা করে জরিমানা অনাদায়ে এক মাস করে সশ্রম কারাদন্ড এবং অপর একটি ধারায় ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাস করে কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে। রায় ঘোষণার সময় দÐপ্রাপ্ত দুই আসামী আদালতে উপস্থিত ছিলেন।

দন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- ময়মনসিংহের মুক্তাগাছা থানার তারাটি চরপাড়া এলাকার মো: আবুল হোসেনের ছেলে মো: রাসেল মিয়া (১৯) ও মৌলুভীবাজারের শ্রীমঙ্গল থানার বিছামনি গাংপাড় এলাকার মৃত হাসেন মিয়ার ছেলে মো: মুন্না মিয়া (২৫)।

মামলার নথিতে উল্লেখ করা হয়, চলতি বছরের ২২মার্চ ঢাকার শাহজালাল আান্তর্জাতিক বিমানবন্দর স্টেশন থেকে চট্রগ্রামগামী আন্তনগর মহানগর এক্সপ্রেস ট্রেনের ছাদে চড়ে বগুড়ার দুপচাচিয়া থানার জিয়ানগর গ্রামের মো. আব্দুল আজিজের ছেলে মো: আবু সাঈদ (১৮), কক্সবাজারের উখিয়া থানার রুমকা গ্রামের মৃত ফজলুল হকের ছেলে হাসান মাহমুদ (২৬) ও নওগাঁর বদলগাছি থানার মিঠাপুর ফকিরপাড়া গ্রামের আব্দুল মজিদের ছেলে আব্দুল মমিন (১৮) যাচ্ছিলেন। ট্রেনটি টঙ্গী স্টেশন পার হবার পর রাত আনুমানিক ১০টার দিকে ৪/৫ যুবকদের সঙ্গে তাদের কথাকাটাকাটি হয়। এক পর্যায়ে দুর্বৃত্তরা ওই যুবকদের মারধর ও মোবাইল, টাকা লুটে নিয়ে গাজীপুরের পূবাইলের শিমুলিয়াসহ বিভিন্ন এলাকায় ফেলে দেয়।

পরদিন সকালে এলাকাবাসী ও রেলওয়ে পুলিশ তাদের আহতাবস্থায় উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মোমিনকে মৃত ঘোষণা করেন। পরে এ ব্যাপারে নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির এটিএসআই মাহবুব আলম বাদী হয়ে ভৈরব রেলওয়ে থানায় মামলা করেন। এ ঘটনায় পুলিশ দুই যুবককে গ্রেফতার করে। মামলার তদন্তকর্মকর্তা এসআই আদম আলী তদন্ত শেষে ওই দুই আসামির বিরুদ্ধে ৩১ জুলাই চার্জশীট দাখিল করেন। ১৩ জনের স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহন শেষে আদালত বুধবার দুপুরে ওই রায় প্রদান করেন।

রায়ে দন্ডপ্রাপ্ত আসামির প্রত্যেককে মোমিনকে হত্যার দায়ে মৃত্যুদন্ড ও ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। আবু সাইদ ও হাছান মাহমুদকে হত্যার উদ্দেশ্যে ফেলে দেয়ার দায়ে যাবজ্জীবন কারাদন্ড এক হাজার টাকা করে জরিমানা অনাদায়ে এক মাস করে সশ্রম কারাদন্ড এবং দস্যুতার দায়ে ১০ বছরের সশ্রম কারাদন্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাস করে কারাদন্ডের আদেশ দেয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালানা করেন পাবলিক প্রসিকিউশন (পিপি) মো. হারিছ উদ্দিন আহম্মদ ও আসামী পক্ষে ছিলেন অ্যাডভোট মো: ইউসুফ আলী।