Pages

Categories

Search

আজ- শুক্রবার ১৬ নভেম্বর ২০১৮

গাজীপুরের বঙ্গবন্ধ হাইটেক সিটি বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার হচ্ছে -পলক

কালিয়াকৈর সংবাদাতা: snapshot20161201154909   তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানিয়েন, গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার টিয়ার- ফোর (ঞরবৎ-৪) হচ্ছে।

তিনি বলেন, পিপিপি মডেলে (প্রাইভেট পাবলিক পার্টনারশিপ ব্যাসিসে) এ সিটির ডেভেলপ করা হচ্ছে। আগামী ১০ বছরে এ সিটির ৩৫৫ একরের পুরা পার্টটা ডেভেলপ করার পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনার মধ্যে টেকনো পলিস এন্ড টেকনো সিটি নামের দুটি ডেভলপারকে তিনটি বøক দিয়েছি। তারা আগামী ৩ বছরে ২০শতাংশ এবং ১০ বছরে শতভাগ ডেভেলপ করবে। সিটির সাত একর জায়গায় বিশ্বের সপ্তম বৃহত্তম ডেটা সেন্টার টিয়ার- ফোর (ঞরবৎ-৪) হচ্ছে। ‘ন্যাশনাল হেল্প ডেস্ক’ যেখানে ইমারজেন্সি সার্ভসের জন্য দেশের ১৬ কোট মানুষের পাশে জননেত্রী শেখ হাসিনার সরকার ২৪ ঘন্টা তাদের জরুরী সেবায় নিয়োজিত আছেন। এই বিষয়গুলো চলমান আছে।

তিনি বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটির উন্নয়ণ কাজ পরিদর্শনকালে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সব কথা বলে। এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমদ, সদস্য বেগম হোসনে আরা লুৎফা ডালিয়া, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সানোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

তিনি আরো জানান, এখানে ডিজিকন কোম্পানি দুইশ আসনের কল সেন্টার করছে। যা আগামী ২/১ মাসের মধ্যে চালু হবে বলে আশা করছি। হাইটেকের যে কার্যক্রম অথাৎ সফটওয়্যার, হার্ডওয়্যার এবং সার্ভিস সেক্টরে যে ব্যাপক কর্মসংস্থানের তৈরি করতে চাই, দেশী-বিদেশী আইটি কোম্পানীগুলোকে এখানে কর্মসংস্থানের সুযোগ করে দিতে চাই সেটা একদিক দিয়ে শুরু হয়ে গেছে।