Pages

Categories

Search

আজ- শনিবার ১৭ নভেম্বর ২০১৮

গাজীপুরের কালীগঞ্জে চীনের রাষ্ট্রদূত ভাসমান হাসপাতাল পরিদর্শন

গাজীপুর দর্পণ রিপোর্ট ঃ গাজীপুরের কালীগঞ্জের শীতলক্ষ্যা খেয়াঘাট সংলগ্ন ইম্প্যাক্ট ‘জীবন তরী’ ভাসমান হাসপাতাল শনিবার দুপুরে চীনের রাষ্ট্রদূত এইচ.ই. লি জুন পরিদর্শন করেন। রাষ্ট্রদূতের সঙ্গে চীনের ১৩ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এ সময় রাষ্ট্রদূতের সামনে ইম্প্যাক্ট ‘জীবন তরী’ ভাসমান হাসপাতালের বিভিন্ন কর্মকান্ডের চিত্র তুলে ধরা হয়। রাষ্ট্রদূতের হাসপাতাল পরিদর্শনকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইম্প্যাক্ট ফাউন্ডেশন ট্রাষ্টী বোর্ডের চেয়ারম্যান আনোয়ারুল আমিন, এনাম আহাম্মেদ চৌধূরী, প্রতিষ্ঠাতা মুনসুর আহমেদ চৌধূরী, ভারপ্রাপ্ত পরিচালক প্রদীপ সেন গুপ্ত, কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ কামরুল আহসান তালুকদারসহ চীনের প্রতিনিধি দলের সদস্যরা।

জানা যায়, জীবন তরী হাসপাতালে চক্ষ, নাক-কান-গলা, জন্মগত বাঁকা পা, ঠোঁট কাটা প্রভৃতি রোগের চিকিৎসা করা হয়। ২০ টাকার বিনিময়ে আউট ডোরে রোগী দেখে চিকিৎসাপত্র দেয়া হয়। জটিল রোগীদের অপারেশনের জন্য বাছাই করা হয়। পরে দেশের বিশিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়াও বৃটেন, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, নেপাল, সিংগাপুর থেকে চিকিৎসক এনে রোগীদের অপারেশন করা হয়। অপারেশনের জন্য বাছাইকৃত রোগীদের সকল পরীক্ষা হাসপাতালের নিজশ্ব  ল্যাবরেটরীতে করা হয়। অপারেশন চলাকালীন রোগীর ঔষধ, থাকা-খাওয়া বিনামূল্যে সরবরাহ করা হয়।

হাসপাতালটিতে সাবক্ষণিক ৩ জন চিকিৎসক,  ২ জন মেডিক্যাল এসিস্ট্যান্ট, ৫ জন নার্সসহ ৩৬ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। রয়েছে ১১টি বেড, নিজশ্ব  অপারেশন থিয়েটার, রোগীর পরীক্ষার জন্য ল্যাবরেটরী, সার্বক্ষণিক বিদ্যুত ব্যবস্থা, রোগীদের জন্য লিফ্ট প্রভৃতি। রয়েছে নিজশ্ব  পানি শোধনাগার- যা দিয়ে নদীর পানি পরিশোধন করে সবার জন্য ব্যবহার করা হয়। একটি এ্যম্ভুলেন্স, ২টি স্পিডবোট- যা রোগী ও চিকিৎসক আনা নেয়ার কাজে ব্যবহার করা হয়।