Pages

Categories

Search

আজ- বুধবার ১৪ নভেম্বর ২০১৮

কালিয়াকৈরের কসমেটিক্স কারখানায় অগ্নিকান্ডের ঘটনায় দগ্ধ আরো এক শ্রমিকের মৃত্যু

ডিসেম্বর ১৭, ২০১৭
অগ্নিকান্ড, কালিয়াকৈর, শীর্ষ সংবাদ
No Comment

মঞ্জুর হোসেন মিলন : গাজীপুরের কালিয়াকৈরে কসমেটিক্স তৈরীর কারখানায় ক্যামিকেলের সিলিন্ডার বিস্ফোরনে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় দগ্ধ আরো এক শ্রমিক ঘটনার পাঁচদিন পর রবিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। এ নিয়ে ওই ঘটনায় এক নারীসহ মোট জনের মৃত্যু হয়েছে। নিহতের নাম আব্দুর রহিম (৩০)। সে কালিয়াকৈর উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের কুয়ারচালা এলাকার আনোয়ার হোসেনের ছেলে। গত মঙ্গলবার জামালপুর এলাকায় এফএস কসমেটিক্স লিমিটেড কারখানায় অগ্নিকান্ডের ওই ঘটনায় রহিম ও তার স্ত্রী এবং কারখানার মানেজারসহ ১১জন শ্রমিক ও কর্মকর্তা দগ্ধ ও আহত হয়। এদের মধ্যে দগ্ধ শেফালী (৩০) নামের অপর এক শ্রমিক গত বুধবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন ও মধ্যপাড়া ইউনিয়ন পরিষদের সচিব মোহাম্মদ তানবীর আহমেদ জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার জামালপুর এলাকায় এফএস কসমেটিক্স লিমিটেড কারখানায় পারফিউম, বডি স্প্রে, এয়ার ফ্রেশনার, এ্যারোসল, মেহেদী, সেভিং ফোম, সেভিং ক্রীম, ফেস ওয়াশ, হেয়ার কালার ও ক্রীমসহ বিভিন্ন প্রকার কসমেটিক্স সামগ্রী তৈরি করা হয়। গত মঙ্গলবার বিকেলে কারখানায় উৎপাদন কাজ চলাকালে উত্তপ্ত হওয়ার কারনে সিএফসি (ক্লোরো ফ্লোরো কার্বন) গ্যাসের একটি সিলিন্ডার হঠাৎ বিষ্ফোরিত হয়ে আগুন ধরে যায়। আগুন কারখানায় থাকা অন্যান্য ক্যামিকেলে ছড়িয়ে পড়ে। মুহুর্তেই আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়লে আরো কয়েকটি সিলিন্ডারের বিষ্ফোরণ ঘটে ভয়াবহ আকার ধারণ করে। এতে কারখানার ম্যানেজার জাকির হোসেন (৩৮), শ্রমিক শেফালী আক্তার (৩০), আব্দুর রহিম (৩০) ও তার স্ত্রী নাজনীন (২৬)সহ অন্ততঃ ১১ জন দগ্ধ হয়। এলাকাবাসি ও ফায়ার সার্ভিসের কর্মীরা দগ্ধদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করে এবং আগুন নেভায়। দগ্ধদের মধ্যে আশংকাজনক অবস্থায় তিন নারী ও দুই পুরুষ শ্রমিকসহ ৫জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত বুধবার শেফালী এবং রবিবার ভোরে আব্দুর রহিম মারা যায়।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন জানান, সিএফসি সম্পূর্ণরুপে হ্যালোজেনেটেড প্যারাফিন হাইড্রোকার্বন। যা কেবল কার্বন, ক্লোরিন এবং ফ্লোরাইন ধারণ করে এবং মিথেন, ইথেন এবং প্রোপেনের অস্থির ডেরিভেটিভ হিসেবে উৎপাদিত হয়। কারখানার ওই ঘটনা তদন্তে গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠণ করা হয়েছে। কমিটিকে ৭ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।