Pages

Categories

Search

আজ- বুধবার ১৯ সেপ্টেম্বর ২০১৮

কাপাসিয়া-শ্রীপুর সড়কসহ ভূমি ধ্বস, যানবাহন চলাচল বন্ধ

ফেব্রুয়ারি ১২, ২০১৮
গাজীপুর, জনদুর্ভোগ, শীর্ষ সংবাদ
No Comment

মোঃ আঃ কাইয়ুম : গাজীপুরের কাপাসিয়া-শ্রীপুর আঞ্চলিক সড়কের দস্যূ নারায়নপুরে আজ ভোর রাতে সড়ক ও সড়কের পাশের কলাবাগানসহ প্রায় দুই হাজার বর্গফুট জমি সমতল থেকে প্রায় ১০ ফুট গভীরে দেবে গেছে। ফলে কাপাসিয়া ও শ্রীপুরের সড়ক যোগাগাযোগ বন্ধ হয়ে গেছে এবং স্থানীয়দের মধ্যে আতংক বিরাজ করছে। এর আগে ২০০৩ সালের ফেব্রæয়ারি মাসে এবং ২০১৫ সালে একই স্থানে অনুরূপভাবে ভূমি দেবে গিয়েছিল।
স্থানীয় লোকজন জানায়, আজ ভোর রাতে আকস্মিকভাবে কাপাসিয়া-শ্রীপুর আঞ্চলিক সড়কের দস্যূ নারায়নপুর বাজারের পূর্বপাশে শীতলক্ষ্যা নদীর দক্ষিণ তীরে সড়ক ও সড়কের পাশের কলাবাগানসহ বিশাল এলাকার জমি সমতল থেকে প্রায় ১০ ফুট গভীরে দেবে গেছে। এ সময় সেখানে এক ধরনের মৃদু শব্দ শুনতে পেয়ে তারা ছুটে যায় এবং অসংখ্য ফাটল দেখা দিয়ে মাটি নিচের দিকে দেবে যেতে থাকে। ১৬ ফুট প্রস্থের সড়কসহ দেবে যাওয়া জমির দৈর্ঘ্য প্রায় ৭০০ ফুট এবং প্রস্থ প্রায় ৩০০ ফুট। দেবে যাওয়া অংশে পাকা সড়ক, কলা বাগান ও অন্যান্য সবজি বাগান ও নদীর তীরে নানা গাছ রয়েছে। দেবে যাওয়া অংশের দক্ষিণ পাশে কয়েকটি বসত বাড়ী রয়েছে। এ ঘটনার পর থেকে কাপাসিয়া ও শ্রীপুরের সড়ক যোগাগাযোগ বন্ধ হয়ে গেছে। ২০০৩ সালের ফেব্রæয়ারি মাসে এবং ২০১৫ সালে একই স্থানে অনুরূপ ভূমি দেবে যাবার ঘটনা ঘটেছিল। পরে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সড়কটি মাটি ভরাট করে মেরামত করে এবং স্থানীয়রা মাটি ফেলে জমি কিছুটা উচু করেছিল। একই স্থানে প্রায় একই সময়ে ভূমি দেবে যাওয়ার ঘটনায় স্থানীয়দের মধ্যে আতংক বিরাজ করছে। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় বেশ ক’জন ব্যক্তি জানান, প্রভাবশালী মহল বহু বছর ধরে এই এলাকার শীতলক্ষ্যা নদী থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এমনকি বর্তমানে বালু উত্তোলনের বৈধতা না থাকলেও রাতের বেলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে গুটি কয়েকজন প্রভাবশালী এ এলাকার সকল মানুষকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে।
খবর পেয়ে সকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কািমটির সভাপতি সিমিন হোসেন রিমি এমপি ঘটনাস্থল পরিদর্শন করে স্থানীয় প্রশাসন ও চলমান রাস্তা মেরামতকারী ঠিকাদারি প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সঠিক পদক্ষেপ নিয়ে সড়কটি মেরামতের নির্দেশ দেন। এ সময় কাপাসিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাকসুদুল ইসলাম, কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ আবু বকর সিদ্দীক,কাপাসিয়া সদর ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধানসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।