Pages

Categories

Search

আজ- শনিবার ১৭ নভেম্বর ২০১৮

কাপাসিয়ায় ১০ শয্যার মা ও শিশু কল্যাণ্ কেন্দ্রের কার্যক্রম উদ্বোধন


মোঃ আঃ কাইয়ুম : গাজীপুরের কাপাসিয়ায় উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে পাবুর ১০ শয্যা বিশিষ্ট্য মা ও শিশু কল্যাণ কেন্দ্রের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। প্রধান অতিথি হিসাবে মঙ্গলবার দুপুরে এ কেন্দ্রের কার্যক্রমের শুভ উদ্বোধন করেন বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি মুহম্মদ শহীদুল্লাহ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রহিম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মেডিকেল অফিসার ডাঃ আবু হাসান মোস্তফা, সদর ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আক্তার, যুব উন্নয়ন কর্মকর্তা শামীমা আক্তার, ইউপি সদস্য কানিজ ফাতেমা রুহিতা, ফার্মাসিস্ট সোহরাব হোছাইন, পরিবার পরিকল্পনা পরিদর্শক জাহিদুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানে ‘রক্তদান সেবা সংঘ’ এর সহযোগিতায় বিনামুল্যে মায়েদের রক্তের গ্রæপিং পরীক্ষা এবং গর্ভবতী মায়েদের প্রসবপূর্ব সেবা দেয়া হয় এবং সৈয়দা জোহরা তাজউদ্দীন মা ও শিশুস্বাস্থ্য কার্ডসহ প্রয়োজনীয় ঔষধ বিতরণ করা হয়।
উল্লেখ, উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের জরিপ মতে, উপজেলার ১১টি ইউনিয়নে ২০৩৪ জন গর্ভবতী মা রয়েছে। তাদের মধ্যে পাবুর ১০ শয্যা মা ও শিশু কল্যাণ কেন্দ্রে আনুষ্ঠানিক ভাবে ২ শত জন গর্ভবতী মা’কে স্মার্ট কার্ড প্রদান করে সেবা দেয়া হচ্ছে। কার্ডধারীরা ৪ বার প্রসবপূর্ব সেবা সম্পর্কে অবহিত হচ্ছেন এবং কোথায়, কখন, কোন ব্যক্তির কাছে এই সেবা পাওয়া যাবে তার অফিসিয়াল ফোন নম্বরসহ বিস্তারিত অবহিত হচ্ছেন। গর্ভবতী মায়ের মোবাইল ফোনে গর্ভকালীন ৪ মাস, ৬ মাস, ৮ মাস, ৯ মাস সময়ে প্রত্যেকবারই পরিদর্শনের তারিখের ৩ দিন পূর্বে স্মার্ট এমসিএইচ সার্ভিস ম্যানেজমেন্ট সফ্টওয়ার থেকে সেবা গ্রহনের স্থান, ব্যক্তির নাম ও ফোন নাম্বরসহ বাংলায় এস এম এস যাচ্ছে।
অনুষ্ঠানে সংসদ সদস্য সিমিন হোসেন রিমি সরাসরি গর্ভবতী মায়েদের সাথে কথা বলেন। তিনি বলেন, গর্ভবতী মায়েদের প্রতি আমাদের ভালবাসা থাকতে হবে। তিনি কয়েকজন অল্প বয়সে বিবাহিত গর্ভবতীকে দেখে বলেন, বাল্য বিয়েকে আমাদের কঠিন ভাবে রোধ করতে হবে। অল্প বয়সে বিয়ে হলে তার যদি সন্তান আসে তাহলে সেই সন্তান অপুষ্টিতে ভোগে। তাই তিনি এ ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।