Pages

Categories

Search

আজ- রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮

কাপাসিয়ায় গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা এখন হাতের মুঠোয়– সিমিন হোসেন রিমি এমপি

মার্চ ১৯, ২০১৮
কাপাসিয়া
No Comment

গাজীপুর দর্পণ রিপোর্ট: কাপাসিয়ায় একজন গর্ভবতী মা’ও স্বাস্থ্যসেবার বাইরে থাকবে না। উপজেলার কোন গর্ভবতী মা’কে আর বিনা চিকিৎসায় মরতে হবে না। গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা এখন হাতের মুঠোয়। শুধুমাত্র একটি এস এম এস (ক্ষুদে বার্তা) দিলেই ঘরের দরজায় পৌঁছে যাবে স্বাস্থ্য সেবা কর্মীরা। ইতো মধ্যে কাপাসিয়ার সকল গর্ভবতী মায়েদের কাছে আমাদের স্বাস্থ্য সেবা কার্ড পৌছে গেছে। গাজীপুরের কাপাসিয়ায় গতকাল সোমবার সকালে কড়িহাতা ও সনমানিয়া ইউনিয়নে সৈয়দা জোহরা তাজউদ্দীন মা ও শিশু স্বাস্থ্য স্মার্ট (এমসিএইচ) সার্ভিস কার্ড বিতরণ অনুষ্ঠানে বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আজ কড়িহাতা ও সনমানিয়া ইউনিয়নের কার্ড বিতরণের মধ্যে দিয়ে উপজেলার সকল ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ শেষ হলো। উপজেলায় গতকাল ১৯ মার্চ পর্যন্ত মোট গর্ভবতী মায়ের সংখ্যা ২ হাজার ৩৪ জন। সম্প্রতি শুধুমাত্র গর্ভবতী মায়েদের জন্য উপজেলায় একটি এ্যাম্বুলেন্স দেয়া হয়েছে। গর্ভবতী মায়েরা কেউ ভীত হবেন না, এস এম এস দেয়া মাত্রই আপনারা স্বাস্থ্যসেবা পাবেন। আমাদের সেবা সেন্টার ২৪ ঘন্টাই খোলা আছে। এসময় সামনের চেয়ারে বসে থাকা একজন গর্ভবতী মা জানান ডাক্তার পরীক্ষা নিরীক্ষা করে জেনেছেন তাঁর পেটে তিনটি সন্তান রয়েছে। তখন তিনি এই ইউনিয়নের দায়িত্বে থাকা স্বাস্থ্য কর্মিকে নির্দেশ দেন প্রতিদিন একবার করে ওই গর্ভবতী মায়ের খোঁজ খবর নিতে। এবং প্রসবের কাছাকাছি সময়ে উপজেলা মা ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে নিরাপদ প্রসবের ব্যবস্থা করতে। তিনি বলেন, সেবা নিতে কোন সমস্যা হলে কার্ডের পিছনে আমার নাম্বার দেয়া আছে আপনারা ফোন করবেন তাৎক্ষনিক আমার নিয়োজিত ব্যক্তি অথবা আমি নিজে এসে আপনাদের পাশে দাঁড়াবো। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রহিম, ডাঃ সেলিনা আক্তার লিপি, সম্মানিয়া ইউপি চেয়ারম্যান মোঃ শাহাদাত হোসেন মাস্টার, কড়িহাতা ইউপি চেয়ারম্যান মাহবুবুল আলম মোড়ল, উপজেলা যুবলীগ সভাপতি মাহবুবুবউদ্দীন আহমেদ সেলিম, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন প্রধান প্রমুখ।
উল্লেখ, গত ২৬ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ধীন ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র ২৪ ঘণ্টা স্বাভাবিক প্রসব সেবা জোরদার করণ বিষয়ক অবহিত করণ কর্মশালা এবং সৈয়দা জোহরা তাজউদ্দীন মা ও শিশু স্বাস্থ্য সেবা স্মার্ট কার্ড অগ্রগতি ও অবহিত করণ প্রকল্পের উদ্বোধণ করেন।