Pages

Categories

Search

আজ- বুধবার ১৪ নভেম্বর ২০১৮

আলোচনার মাধ্যমে সরকার ও বিরোধী দলের রাজনৈতিক সংকটের নিরসন হবে —স্পীকার

গাজীপুর দর্পণ রিপোর্ট ঃ জাতীয়  সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী বর্তমানের রাজনৈতিক সংকটের ব্যাপারে বলেন, আশা করছি সরকারি ও বিরোধী দলের মধ্যে আলোচনার মধ্য দিয়েই রাজনৈতিক সংকটের নিরসন হবে।
গাজীপুরে কালিয়াকৈরের মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ৫ দিনব্যাপী ৫ম জাতীয় স্কাউট অ্যাগোনরি-২০১৩-এর উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জাতীয়  সংসদের স্পীকার ওইসব কথা বলেন। শনিবার সকালে তিনি প্রধান অতিথি হয়ে জাতীয় স্কাউট অ্যাগোনরি-২০১৩-এর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাগোনরি সাংগঠনিক কমিটির সভাপতি ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সুরাইয়া বেগম। বক্তব্য রাখেন অ্যাগোনরি চীফ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. আবুল কালাম আজাদ, স্কাউটসের এক্সটেনশন স্কাউটিং বিষয়ক কর্মকর্তা নাজমা শামস প্রমুখ। এর আগে প্রধান অতিথিকে অভ্যর্থনা, অ্যাগোনরি ব্যাজ ও স্কার্ফ প্রদান করা হয় এবং বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) স্কাউট সদস্যরা ডিসপ্লে ও নৃত পরিবেশন করে।
স্পীকার আরো বলেন, স্কাউটিংয়ের মাধ্যমে বিশেষ চাহিদা সম্পন্ন কিশোর-কিশোরীদের জন্য বিকাশ লাভে একটি অনন্য সুযোগ সৃষ্টি হয়েছে। আমাদের সমাজে কোন অংশই যাতে পিছিয়ে না থাকে। সকলেই যেন সমানভাবে এগিয়ে আসতে পারে। সম্প্রতি প্রতিবন্ধীর বেলায় একটি আইন পাশ করা হয়েছে। বিভিন্ন কার্যক্রমও হাতে নেয়া হয়েছে। এতে তারা বিভিন্নভাবে বিকশিত হতে পারবে।
স্পীকার আরো বলেন, স্কাউটিং শিক্ষার্থীদেরকে পারস্পরিক বন্ধুত্ব, আত্মপ্রত্যয়ী ও শ্বাবলম্ভী হতে শেখায়। স্কাউটিং দূর্যোগপূর্ণ পরিবেশ যেমন- ঘূর্ণিঝড়, বন্যা ও শীতার্থ মানুষের পাশে দাঁড়াতে শেখায়। স্পীকার শিরিন শারমিন চৌধুরী একজন সুন্দর মানুষ ও সুন্দর জীবনের অধিকারী হওয়ার জন্য তরুণদেরকে দেশের ও পরস্পরের প্রতি মমত্ববোধ, সহযোগিতার মনোভাব, শ্রদ্ধাবোধ ও সহনশীলতা চর্চার প্রতি জোর দেন। পরে স্পীকার বিভিন্ন তাবু পরিদর্শন ও শিক্ষার্থীদের সাথে কুশল বিনিময় করেন।
বাংলাদেশ স্কাউটের উপ-পরিচালক মো. ফারুক হোসেন জানান, বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে নয় শ’র মতো প্রতিবন্ধী শিক্ষার্থী, দুই শ’ কর্মকর্তা ও একশ’র মতো  শ্বেচ্ছাসেবক অংশ নিয়েছেন। এতে ৬টি বিভিন্ন চ্যালেঞ্জ ও তিনটি গেম অনুষ্ঠিত হবে। ৬৪টি দল এতে অংশগ্রহণ করেছে।
৫ম জাতীয় স্কাউট অ্যাগোনরি’র উপ-কমিটির সদস্য সচিব মো. ফরহাদ হোসেন জানান, বিশেষ চাহিদা সম্পন্ন স্কাউটদের দক্ষতা ও পারদর্শিতা বৃদ্ধির লক্ষে১৯৯০ সালের ১৩-১৬ফেব্রুয়ারী কুমিল্লা জেলা স্কুলে প্রথম অ্যাগোনরি অনুষ্ঠিত হয়।