Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

আ’ম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

জানুয়ারি, ৮, ২০১৬
জাতীয়, ধর্ম
No Comment

Gazipur (2)- 08 Jan 16- Ijtema Pic-2মাহমুদুল হাসান:
বাদ ফজর আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে মুসলিম সস্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার ৫১তম আসরের প্রথম পর্ব। দেশি-বিদেশি লাখো মুসল্লীর পদচারণায় মুখরিত এখন টঙ্গীর তুরাগ তীরের ইজতেমা ময়দান। আম বয়ান শুরু করেন ভারতের মাওলানা আব্দুর রহমান।

আজকের জুমার নামাজে শরীক হওয়ার জন্য শীত-কুয়াশা উপেক্ষা করে ময়দানে জমায়েত হয়েছেন দেশ-বিদেশ থেকে আগত মুসল্লীরা।

এর আগে ফজরের নামাজ আদায় করেন কয়েক লাখ মুসল্লী। ফজরের নামাজের পর ২জন মুসল্লীর নামাজে জানাযা আদায় করেন তারা। গতরাতে  ইজতেমা ময়দানে ঐ ২ মুসল্লীর মৃত্যু হয়। তারা হলেন, সিলেটের গোলাপগঞ্জের জয়নাল আবেদিন (৫৫) এবং কুড়িগ্রামের নুর ইসলাম (৭২)। এর আগে গতকাল সন্ধ্যায় ফরিদউদ্দিন (৬৫) নামে নাটোরের এক মুসল্লীর মৃত্যু হয়। তার নামাজে জানাযা হয়েছে গতরাতে এশার নামাজের পর। এনিয়ে বিশ্ব  ইজতেমায় আগত ৩ মুসল্লীর মৃত্যু হলো।
016518098_30400
দেশের ১৭টি জেলার কয়েক লাখ মুসল্লি ২৭টি খিত্তায় বিভক্ত হয়ে অবস্থান করছেন শামিয়ানা খুঁটির অস্থায়ী নিবাসে। প্রতিবারের ন্যায় এবারও মুসল্লিদের চিকিৎসাসেবা দিতে বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিসের পক্ষ থেকেও নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। মুসল্লিদের চলাচলের সুবিধার্থে ফুটপাতে দোকানীদের উচ্ছেদে প্রতিদিন অভিযান পরিচালনা করছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

এদিকে, যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে ইজতেমার ময়দানকে ঘিরে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ। এছাড়া, ইজতেমার সার্বিক নিরাপত্তায় হেলিকপ্টার টহলসহ নেয়া হয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

স্থানীয় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল জানান, বিশ্ব ইজতেমাকে সফল এবং সুষ্ঠ ব্যবস্থাপনার মধ্য দিয়ে সম্পন্ন করার লক্ষ্যে সরকারের পক্ষ থেকে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গতবারের চেয়ে এবার সুযোগ সুবিধা অনেক বেশি বৃদ্ধি করা হয়েছে।
দুই পর্বের এ ইজতেমায় প্রথম পর্বের আখেরি মোনাজাত হবে রবিবার। দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হবে ১৫ জানুয়ারি এবং এ পর্বের আখেরি মোনাজাত হবে ১৭ জানুয়ারি।

এমএইচ