Pages

Categories

Search

আজ- মঙ্গলবার ২৫ সেপ্টেম্বর ২০১৮

অষ্টম শ্রেণির ছাত্র ইমনের আবিস্কার পরিত্যক্ত প্ল­াষ্টিক বর্জ্য থেকে জ্বালানী তেল

Captureমোহাম্মদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের চিরিরবন্দর আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র মকলেছুর রহমান ইমন এবার পরিত্যক্ত প্ল­াষ্টিক বর্জ্য থেকে জ্বালানী তেল উদ্ভাবন করে সৃজনশীল মেধা অন্বেষন ২০১৬ প্রতিযোগিতায় দৈনন্দিন বিজ্ঞান জুনিয়র গ্রুপে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে।

মকলেছুর রহমান ইমন ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার আরজি চন্দন চহট গ্রামের রেজাউল করিম ওন মালেকা খাতুনের ছেলে। ইমন সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতা দৈনন্দিন বিজ্ঞান বিভাগ থেকে প্রথমে জেলা ও গত ২৪ মার্চ রংপুর বিভাগে চ্যাম্পিয়ন হয়। এরপর ৩১ মার্চ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতাটি ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে অনুষ্ঠিত হয়। দেশের প্রতিটি বিভাগ থেকে একজন করে অংশগ্রহনকারী সেরার মধ্যে আমেনা-বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র ইমন চ্যাম্পিয়ন হয়।

মকলেছুর রহমান ইমন তার প্রতিক্রিয়ায় জানায়, পঞ্চম শ্রেণিতে অধ্যায়নকালে নতুন কিছু করার অদম্য ইচ্ছা শক্তি তাকে আবিস্কারের পথে এগিয়ে নিয়ে আসে। আর তার স্কীকৃতি মেলে সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতায় অংশ গ্রহনের মধ্য দিয়ে। ইমন বলে, পৃথিবীতে প্রতিনিয়ত প্ল­াষ্টিক বর্জ্যের পরিমান বেড়েই চলেছে। এ প­াষ্টিক পঁচতে সময় লাগে ৪০০ বছর। প্ল­াষ্টিক বর্জ্য আমাদের পরিবেশ ও মানব জীবনের মারাত্বক হুমকি। তাই এ প্ল­াষ্টিক বর্জ্য ব্যবহার করে জ্বালানী তেল উদ্ভাবন করতে পারলে জ্বালানী তেল জ্বালানী কাজে লাগবে।

তার স্কুলের শিক্ষক, সহপাঠিরা জ্বালানী উদ্ভাবনীর গঠন প্রনালী কার্যপ্রনালী ও উপকরনের বিষয়সহ আমাকে সব ধরনের সহযোগিতা করায় আমি সফল হয়েছি।