Pages

Categories

Search

আজ- সোমবার ১৮ ফেব্রুয়ারি ২০১৯

আত্রাইয়ে প্রচন্ড তাপদাহ আর বিদ্যুতের লোডশেডিংয়ে বিপর্যস্ত জনজীবন


তপন কুমার সরকার, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে প্রচন্ড তাপদাহ ও বিদ্যুৎ এর লোডশেডিংয়ে বিপর্যস্ত করে তুলেছে জনজীবন। গত সপ্তাহ হতে চলছে প্রচন্ড তাপদাহ, তার সাথে পাল্লা দিয়ে চলছে লোডশেডিং এর কারণে মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছে। অতিরিক্ত গরমের কারণে দেখা দিয়েছে কাজ কর্মে স্থবিরতা।
দুপুরবেলা ঘাম ঝড়ানো প্রচন্ড গরমে দিশেহারা হয়ে পড়ছে সাধারণ মানুষ । অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। এছাড়া বিভিন্ন হাসপাতাল ক্লিনিক গুলোতেও রয়েছে একই সমস্যা। রোগীদের সুস্থ হওয়ার তুলনায় অসুস্থ হওয়ার পরিমান আরো বেড়েই চলেছে ।
জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাচ্ছে না। প্রচন্ড গরমে মানুষ দ্রুত কাজ শেষ করে বাড়ি ফিরছে। আবার বিদ্যুতের অভাবে তীব্র গরমের হাত থেকে মুক্তি পেতে গাছতলায়, খেলার মাঠ কিংবা নদীর ধারে আশ্রয় নিতে বাধ্য হচ্ছে । অসহনীয় ভ্যাপসা গরমে খেটে খাওয়া মানুষগুলো পড়েছে কঠিন সমস্যায়। তারা মাঠে প্রচন্ড রৌদ্র কাজ করতে পারছেনা।
এছাড়া সারাদিন কর্মক্ষেত্র ছেড়ে রাতে বাসায় গিয়ে সবাই চায় ক্লান্তি দুর করতে কয়েক ঘন্টা ঘুমিয়ে নিতে । কিন্তু বিদ্যুৎ না থাকায় রাতের ঘুম নির্ঘুমই থেকে যাচ্ছে।
এ নিয়ে উপজেলার জয়সাড়া গ্রামের প্রবীণ ব্যক্তিত্ব রফিকুল ইসলাম জানান, আত্রাইয়ে তীব্র তাপদাহের এ চিত্র গত ৩০ বছরে দেখেনি। এমন পরিস্থিতিতে আত্রাইয়ে বিদ্যুতের সরবরাহও চাহিদার তুলনায় কম।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, অতিরিক্ত গরমের কারণে, ডায়রিয়া, অমাশয়, নিমনিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগ দেখা দিয়েছে। শিশু ও বৃদ্ধরা পড়েছে বিপাকে। অপর দিকে মানুষ ঠান্ডা হওয়ার জন্য আইসক্রীম, ডাবের পানিসহ বিভিন্ন কোমল পানীয় খাচ্ছে। নওগাঁ পল্লীবিদুৎ অফিসের এজিএম বলেন , বিভিন্ন যাইগায় মেরামতেরর কাজ চলছে তাই কিছুদিন সমস্যা হতে পারে । কাজ শেষ হলেই সঠিক নিয়মে বিদ্যুৎ পাওয়া যাবে ।