Pages

Categories

Search

আজ- বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮

আজ সাংবাদিক ইখতিয়ারের জন্মদিন

জানুয়ারি, ২২, ২০১৭
জন্মদিন, নওগাঁ
No Comment

Ikhtiar-Patnitala, Naogaon.

মো: মাসুদ রানা, পত্মীতলা (নওগাঁ): জাতীয় দৈনিক আমাদের সময় ও রাজশাহী হতে প্রকাশিত দৈনিক সোনার দেশ পত্রিকার নওগাঁর পত্মীতলা উপজেলা সাংবাদিক ও নজিপুর প্রেস ক্লাবের সভাপতি ইখতিয়ার উদ্দীন আজাদের জন্ম দিবস আজ। আজকের এই দিনে ১৯৯০ইং সালে নওগাঁর পত্মীতলা উপজেলার মাটিন্দর ইউপির শাশইল গ্রামে মামার বাড়িতে জন্ম গ্রহণ করেন এই সাংবাদিক। তাঁর মা গৃহিণী ইসমত আরা আজাদ পারুল ও পিতা সাবেক সেনা সদস্য আবুল কালাম আজাদ। তাঁর একমাত্র ছোট বোন মানসিক প্রতিবন্ধী কামরুন নাহার। বর্তমানে সপরিবারে পত্মীতলা উপজেলা সদর নজিপুর পৌর এলাকার আলহেরা পাড়ায় বসবাস করছেন।

তিনি মামা বাড়িতে পত্মীতলা উপজেলার শাশইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা জীবন শুরু করলেও তৃতীয় শ্রেণিতে দাদার বাড়ি জেলার মহাদেবপুর উপজেলার সুজাইলহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ভর্তি হন ও সেখান থেকে ৫ম শ্রেণি কৃতিত্বের সহিত পাশ করেন। পরে ৬ষ্ঠ শ্রেণিতে মহাদেবপুর উপজেলার মহিনগর উচ্চ বিদ্যালয়ে ভর্তি হলেও অর্ধ বছর পর ফের জেলার পত্মীতলা উপজেলা সদর নজিপুর উচ্চ বিদালয়ে ভর্তি হন ৬ষ্ঠ শ্রেণিতেই। সেখান থেকে এসএসসি কৃতিত্বের সহিত পাশ করেন ও উচ্চ মাধ্যমিকে নজিপুর সরকারি কলেজ থেকে মানবিক শাখাতে পাশের পর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে অনার্স বাংলা বিভাগে শেষ করেছেন। ইখতিয়ার উদ্দীন আজাদ নামটা শুনলেই মনে হয় যেন- নামটি ঐতিহাসিক নাম। নামটার যথার্থ সার্থকতা আছে বলে আমি মনে করি তাঁর ক্ষেত্রেও। তিনি নওগাঁর পত্মীতলা উপজেলার গর্ব ও আমাদের অহংকার। তিনি একাধারে সাংবাদিক, কবি ও সাহিত্যিক। বাংলা বিভাগের ছাত্র হওয়ায় বাংলাতে তাঁর খুব দক্ষতার পরিচয় পাওয়া যায়। সেজন্য তাঁর লেখনির মধ্যে সুন্দর ছন্দ পতন লক্ষ্যণীয়। বাবা অবসর প্রাপ্ত সেনা সদস্য তাই তাঁর রক্তে মিশে আছে দেশ প্রেম। সাংবাদিকতায় ফুটে উঠেছে সমাজের মানুষের কথা। বাল্যবিবাহ, আত্মহত্যা, অ্যাসিড দগ্ধ নারীর অধিকার, কৃষি ফিচার, রাজনীতি, প্রশাসন, এলাকার উন্নয়ন বিষয়ের উপর সে অনেক সুন্দর ফিচার সংবাদ লিখেছেন সেগুলো দেশের বহুল প্রচলিত জাতীয় দৈনিক ও স্থানীয় দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় প্রকাশিত হয়েছে। সাংবাদিক যে জাতির বিবেক, সমাজের দর্পণ তাঁর মধ্যে সেটা প্রতিফলিত হতে দেখেছি। পত্মীতলা (নওগাঁ) ও পার্শবর্তী উপজেলার সংবাদ সবার আগে সংগ্রহ করে থাকেন, সংবাদ সংগ্রহের পর উক্ত সংবাদটি সংবাদ প্রতিষ্ঠান কার্যালয়ে প্রেরণ না করা পর্যন্ত তিনি দুপুরের খানা করতেন না। তিনি বর্তমানে জাতীয় দৈনিক আমাদের সময় , রাজশাহী হতে প্রকাশিত দৈনিক সোনার দেশ, বগুড়া থেকে প্রকাশিত দৈনিক প্রভাতের আলো, দৈনিক জয়পুরহাট খবর, নওগাঁ থেকে প্রকাশিত দৈনিক বিটিবি নিউজ সহ বেশ কিছু অনলাইন নিউজ পোর্টালে নওগাঁর পত্মীতলা উপজেলা সংবাদদাতা হিসাবে সুনাম ও সাহসিকতার সাথে কাজ করে আসছেন।

তিনি নওগাঁর নজিপুর প্রেস ক্লাবের নব নির্বাচিত ও প্রতিষ্ঠতা সভাপতি। অনেক কষ্টে এই সাংবাদিক সংগঠনটি প্রতিষ্ঠিত করেছেন ২০১৫ সালে ও সঠিকভাবে পরিচালনা করে যাচ্ছেন। তিনি খুব সৎ, সচ্ছ ও আন্তরিকতা এবং অন্যায়ের কাছে কখনোও তাঁর কলম থেমে থাকেনি। সংগঠনের সকল সাংবাদিকদের সব সময় বলে থাকেন অন্যায়ের কাছে কভু আপোষ হবেন না। তরুণ, উদীয়মান এ সাংবাদিকের জীবনের সুস্থতা ও র্দীঘায়ু কামনা করছি। সেই সাথে তাঁর লেখনির মাধ্যমে সমাজ, দেশ ও জাতির কল্যাণ বয়ে আসুক এই কামনা করছি।