Pages

Categories

Search

আজ- শুক্রবার ২১ সেপ্টেম্বর ২০১৮

আজ থেকে শুরু শারদীয় দুর্গোৎসব

সেপ্টেম্বর ২৬, ২০১৭
গাজীপুর
No Comment

দেবেশ মল্লিক : আজ মহাষষ্ঠীর মধ্যে দিয়ে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। উলুধ্ধনী, কাসর, শঙ্খ, ঘন্টা ও ঢাকের বোলে বরণ করে নেয়া হয়েছে মহিষাসুর ভদিনী দেবী দুর্গাকে। পাচ দিন ব্যাপী দুর্গোৎসব এর আজ প্রথমদিন। গাজীপুরে এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে মন্ডপগুলোতে এরই মধ্যে শেষ হয়েছে বর্ণীল আলোক সজ্জা। বিভিন্ন মন্ডপ বিভিন্ন আদলে তৈরী করা হয়েছে । আর রঙ্গিন আলোক ছটায় তৈরী হয়েছে উৎসবের আমেজ।
সনাতন পঞ্জিকা মতে আজ সকাল ৯টা ০৩মিনিটের মধ্যে ষষ্ঠাদি কল্পারম্ভ ও বিহিত পুজা অনুষ্ঠিত হয়েছে। পরবর্তীতে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে দুর্গোৎসব এর মূল পর্ব। আগামীকাল বুধবার সপ্তমী, বৃহস্পতিবার মহাঅষ্টমী, শুক্রবার নবমী ও শনিবার বিজয়া দশমী এবং প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব। প্রতিটা মন্ডপের বেলতলায় দেবীর আমন্ত্রন ও অধিবাস অনুষ্ঠিত হবে। কারুকাজ আলোক সজ্জায় মন্ডপ সাজানো হয়েছে আশপাশের এলাকা। প্রতিটা হিন্দু পরিবারে আনন্দ বিরাজ করছে। ছোট ছোট ছেলে মেয়েরা নুতন কাপড় পরে বাবা,মায়ের হাত ধরে মন্ডপে মন্ডপে প্রতিমা দেখার মধ্যে দিয়ে আনন্দটাকে উপভোগ করবে।

গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানান, দুর্গাপুজা হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আনন্দ উৎসব। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ, সে হিসেবে আমরাও চেষ্টা করব গাজীপুরে যে পুজা মন্ডপ রয়েছে তার বিগ্রহ প্রস্তুতি কালীন ও পূজা চলাকালীন নিরাপত্তা নিশ্চিত করা যায় সে উপলক্ষে আইনশৃঙ্খলা কমিটি করেছি। প্রত্যেকটি উপজেলায় অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট বা উপজেলা পর্যায়ে যেসব কর্মকর্তারা রয়েছে তাদের প্রত্যেককে একএকটি উপজেলার দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়াও র‌্যাব, পুলিশ, আনছার, গ্রামপুলিশ সহ জনপ্রতিনিধিদের সাথে নিয়ে সুন্দর ভাবে যেন অনুষ্ঠিত হয়। তিনি আরও বলেন গাজীপুরে শারদীয় দুর্গাপূজা সুষ্ঠু, সুন্দর আনন্দ ঘনভাবে যেন অনুষ্ঠিত হয়।

দুর্গাপুজা উপলক্ষে প্রতিটা পূজা মন্ডপে নিরাপত্তার জন্য আনছার নিয়োগ করা হয়েছে। এ নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসন তিনটা স্তরে ভাগকরা হয়েছে গুরুত্তপুর্ন ,অধিক গুরুত্তপূর্ন ও সাধারন এবং গুরুত্তপূর্ন গুলিতে বেশী ফোর্স দেওয়া হয়েছে এই ভাবে সমন্বয় করা হয়েছে। গাজীপুর জেলায় ৩৫৮ মন্ডপে এ পূজা অনুষ্ঠিত হবে। প্রতিটা পূজা মন্ডপে নিরাপত্তার জন্য পুলিশ অফিসে কন্টলিং এর ব্যবস্থা করা হয়েছে। এবং প্রত্যেক থানায় একটি করে কন্টল রুম থাকবে, সেখান থেকে প্রতিটা মন্ডপের নিরাপত্তা নিশ্চিত করা হবে। প্রতি ১০ থেকে ১৫টা পূজা মন্ডপ নিয়ে একটি পুলিশের মোবাইল টিম থাকবে ।