Pages

Categories

Search

আজ- বুধবার ২৭ মার্চ ২০১৯

আখেরী মোনাজাতের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমা

গাজীপুর দর্পণ রিপোর্ট : আত্মশুদ্ধি, নিজ নিজ গুনাহ মাফ, সকল বালা-মুসিবত থেকে হেফাজত ও রহমত প্রার্থনায় আল্লা রাব্বুল লামিনের সন্তষ্টি লাভের আশায় লাখো মুসুল্লির আকুতিতে আখেরী মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি সাদ অনুসারি বিশ্ব ইজতেমায় আখেরী মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা শামীম। সকাল ১১.৪৬ টায় আখেরী মোনাজাত শুরু হয়। চলে দীর্ঘ ১২.০২ মিনিট।

আখেরী মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। এ সময় দুই হাত তুলে মহান আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে ফরিয়দ জানায় লাখ লাখ মুসুল্লি। আল্লাহ দরবারে আকুতি মিনোতি করে চোঁখের পানিতে বুক ভাসায় ধর্মপ্রাণ মুসুল্লিরা। আমিন, আল্লাহুম্মা আমিন ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ মুসুল্লি আকুতি জানান।

মোনাজাতে অংশ নিতে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ভোর হতেই চার দিক থেকে লাখ লাখ মুসুল্লি যানবাহন না পেয়ে পায়ে হেঁটেই ইজতেমা ময়দানস্থলে পৌঁছান। আখেরী মোনাজাতের আগেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। পরে মুসুল্লিরা ময়দানের আশপাশের অলি-গলি, রাস্তা, পাশ্ববর্তী বাসাবাড়ি, কল-কারখানা ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী-ঘোড়াশাল ও কামারপাড়া সড়কে অবস্থান নিয়ে আখেরী মোনাজাতে অংশ নেন। এছাড়াও তুরাগ নদে নৌকায় বসে দলে দলে মুসুল্লিরা ৫৪তম বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাতে অংশ নেন। বিভিন্ন বয়সের বিভিন্ন পেশার মানুষ ভিড় ঠেলে আখেরী মোনাজাতে অংশ নেয়।

শেষ দিনে বয়ানকারী:
মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বাদ ফজর উর্দুতে বয়ান করেন দিল্লির হাফেজ ইকবাল। পরে বাংলায় তরজমা করেন বাংলাদেশের মাওলানা মুফতি ওসামা বিন ওয়াসিফ। সকাল ১০টার দিকে উর্দু ভাষায় হেদায়েতি বয়ান করেন দিল্লির মাওলানা শামীম এবং বাংলায় তা তরজমা করেন মাওলানা আশরাফ আলী। পরে দিল্লির মাওলানা শামীম হেদায়েতির কিছু কথা বলে আখেরী মোনাজাত পরিচালনা করেন।

আখেরী মোনাজাতে মহিলাদের অংশগ্রহণ:
তুরাগ তীরে অনুষ্ঠিত ৫৪তম বিশ্ব ইজতেমায় আখেরী মোনাজাতে শতশত মহিলা মুসুল্লী অংশ নিয়েছেন। বিভিন্ন এলাকা থেকে আসা শতশত মহিলা মুসুল্লী ইজতেমা ময়দানের আশপাশে, কল-কারখানা ও বাসা-বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে আখেরী মোনাজাতে অংশ নেন।

বিদেশি মেহমান:
ভারত, পাকিস্তান, সৌদি আরব, ইউরোপ, আফ্রিকাসহ তাবলীগ জামাতের শতশত বিদেশি মেহমান এবারের ইজতেমায় অংশগ্রহণ করেন।

এর আগে গত শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) বাদ ফজর আম বয়ানে শুরু হয় একটানা ৫ দিন ব্যাপি বিম্ব ইজতেমা। গত শনিবার (১৬ ফেব্রুয়ারি) আখেরী মোনাজাতসহ গত দুই দিন জোবায়ের অনুসারিরা বিশ্ব ইজতেমা পরিচালনা করেন। পরে রোববার (১৭ ফেব্রুয়ারি) থেকে মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) আখেরী মোনাজাতসহ ইজতেমা পরিচালনা করেন সাদ অনুসারিরা।