Pages

Categories

Search

আজ- বুধবার ১৪ নভেম্বর ২০১৮

অবশেষে বহিষ্কার হলেন কক্সবাজার পৌর মেয়র

নভেম্বর ২৫, ২০১৫
কক্সবাজার, সারাদেশ
No Comment

Meyor Cox's Bazarবেশ কয়েকদিনের জল্পনা-কল্পনার অবসান হয়ে শেষ পর্যন্ত বহিষ্কারই হলেন কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামাল। ফৌজদারি মামলার চার্জশিটভুক্ত আসামি হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্বাহী আদেশে তিনি বহিষ্কার হয়েছেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব খলিলুর রহমার স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনপত্র কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মো. আলী হোসেন।

আদেশে একইসঙ্গে সরওয়ার কামালকে মেয়র পদ থেকে সরিয়ে পৌর প্যানেল মেয়রকে (১) ভারপ্রাপ্ত মেয়র পদে দায়িত্ব অর্পণ করার অনুরোধ জানানো হয়। সে হিসেবে ভারপ্রাপ্ত মেয়র হচ্ছেন পৌরসভার এক নম্বর প্যানেল মেয়র জেলা যুবদলের সাধারণ সম্পাদক মো. জিসান উদ্দিন।

পুলিশ সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি কক্সবাজার শহরে ‘আল্লামা সাঈদী মুক্তি পরিষদ’র এক বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিবর্ষণের ঘটনায় সৃষ্ট সহিংসতার ৩টি মামলায় মেয়র সরওয়ার কামালকে আসামি করা হয়েছিল। চলতি বছরের ১২ নভেম্বর ওই তিন মামলার একটিতে অন্যদের সঙ্গে মেয়র সরওয়ার কামালকেও অভিযুক্ত করে পুলিশ চার্জশিট দাখিল করেন। চার্জসিট আদালতে গৃহীত হওয়ায় বহিষ্কার হলেন সওয়ার কামাল।

পৌর মেয়র সরওয়ার কামাল জানান, বহিষ্কার সংক্রান্ত বিষয়টি তিনি শুনেছেন। তবে এখনও কোনো চিঠি পাননি। এ সংক্রান্ত চিঠি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সূত্র মতে, মঙ্গলবার বিকেল ৪টার দিকে কক্সবাজার পৌরসভার মেয়র সরওয়ার কামালকে বহিষ্কার সংক্রান্ত নথিতে স্বাক্ষর করেছেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। মন্ত্রীর স্বাক্ষরের পর এই মন্ত্রণালয়ের উপ-সচিব খলিলুর রহমান স্বাক্ষরিত এক আদেশের মাধ্যমে মেয়র সরওয়ার কামালকে বহিষ্কার সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

ওই সূত্র মতে, বহিষ্কার আদেশ প্রাপ্তির তিনদিনের মধ্যে পৌর প্যানেল মেয়রকে (প্যানেল মেয়র-১) দায়িত্ব হস্তান্তর করার জন্য মেয়র সরওয়ার কামালকে নির্দেশ দেয়া হয়েছে।

প্রসঙ্গত, জামায়াতে ইসলামির নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার নেতাদের মুক্তির দাবিতে ২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি কক্সবাজার শহরে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছিল ‘আল্লামা সাঈদী মুক্তি পরিষদ’।

ওই মিছিলে পুলিশের গুলিবর্ষণের ঘটনায় সৃষ্ট সহিংসতায় তিনজনের মৃত্যু ও অন্তত ২০০ জন আহত হয়েছিলেন। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে দায়ের করা তিন মামলায় জামায়াতে ইসলামির নেতা-কর্মীদের সঙ্গে পৌর মেয়র সরওয়ার কামালকেও আসামি করা হয়।

সম্প্রতি কক্সবাজার সদর মডেল থানা পুলিশ অন্যদের সঙ্গে মেয়র সরওয়ার কামালকেও অভিযুক্ত করে একটি মামলায় চার্জশিট আদালতে দাখিল করে। গত ১২ নভেম্বর কক্সবাজার জেলা ও দায়রা জজ মো. সাদিকুল ইসলাম তালুকদার এই মামলায় চার্জ গঠন করেন।